ভারতে আগের ভাড়াতেই আজ থেকে রাস্তায় নামছে বেসরকারি বাস

  অনলাইন ডেস্ক ০৪ জুন ২০২০, ০৮:১৩:৩৪ | অনলাইন সংস্করণ

ভারতে স্বাস্থ্যবিধি মেনে গত সোমবার থেকে বাস চালুর অনুমতি দেয়া হলেও ভাড়া বাড়ানোর দাবিতে বন্ধ ছিল বেসরকারি বাস চলাচল।


ভাড়া বৃদ্ধিসহ বেশ কিছু দাবিদাওয়ার সুরাহা না হওয়ায় অধিকাংশ বেসরকারি বাস এতদিন রাস্তায় নামেনি। অবশেষে আগের অবস্থান থেকে সরে এসে আজ বৃহস্পতিবার থেকে আপাতত পুরনো ভাড়াতেই বাস নামাতে রাজি হয়েছে সব মালিক সংগঠন। যত আসন, তত যাত্রী— এ নিয়মেই বাস চলবে বলে জানিয়ে দিয়েছে বেসরকারি বাস সংগঠনগুলো। খবর এনডিটিভি ও আনন্দবাজারের।


জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস, মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি ও ইন্টার অ্যান্ড রিজিয়ন বাস অ্যাসোসিয়েশন জানায়, তারা বৃহস্পতিবার থেকে ধাপে ধাপে বাস চালু করছে।

জয়েন্ট কাউন্সিলের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী আমাদের দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন। সময়ের সঙ্গে সঙ্গে ভাড়া বৃদ্ধির কমিটি গঠন, বাস-মালিকদের কর ছাড়, চালকদের জন্য স্বাস্থ্য বীমাসহ বেশ কিছু দাবি আছে আমাদের। মন্ত্রী বিবেচনার আশ্বাস দেয়ায় আমরা এখন পুরনো ভাড়াতেই বাস চালাতে রাজি হয়েছি।

তবে বাস-মালিকরা জানান, বহু চালক ও কর্মী নিজ জেলায় আটকা পড়েছেন। ট্রেন না চলায় তারা কীভাবে আসবেন, সেটি বড় প্রশ্ন। সেই সঙ্গে করোনা পরিস্থিতিতে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বাস চালানোর ক্ষেত্রে ভীতিও কাজ করছে অনেকের মধ্যে।


বুধবার কলকাতার সব রুটে সরকারি এসি বাসও চালু হয়েছে বলে জানান পরিবহনমন্ত্রী। লোকাল ট্রেনের অভাব মেটাতে এসবিএসটিসি ধর্মতলা থেকে চুচুড়া, চন্দননগর, শ্রীরামপুর, বালি, ডানলপ, মানকুণ্ডু বৈদ্যবাটীসহ শহরতলির বেশ কিছু রুটে বাস চালাতে শুরু করেছে।


পরিবহনমন্ত্রী জানান, সোমবারের তুলনায় হয়রানি অনেক কমেছে। এখন বাসের জন্য দাঁড়াতে হচ্ছে অনেক কম। মন্ত্রী বলেন, এদিন বৃহত্তর কলকাতায় সরকারি বাস ছিল ৭৫০টি। চলেছে ৪৫০টি বেসরকারি বাসও।


৮ জুনের মধ্যে ১২০০ সরকারি বাস নামাব। সব বেসরকারি সংগঠন বৃহস্পতিবার বাস নামালে সমস্যা আরও কমে যাবে। বেঙ্গল বাস সিন্ডিকেটের টিটো সাহা জানান, তারা এ পর্যন্ত ২০টি রুটে বাস চালিয়েছেন। আগামী সোমবারের মধ্যে বাস চালানো হবে ৫০টি রুটে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত