‘ট্রাম্প আমেরিকাকে ভাগ করার চেষ্টা করছেন’

  যুগান্তর ডেস্ক ০৪ জুন ২০২০, ১২:৫১:১২ | অনলাইন সংস্করণ

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ভাগ করার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন বরখাস্ত হওয়া সাবেক প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। ট্রাম্পের কড়া সমালোচনা করে তার অভিযোগ, ট্রাম্পের নেতৃত্ব ‘অপরিপক্ব’ এবং যুক্তরাষ্ট্রকে তিনি ভাগ করার চেষ্টায় আছেন।

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে চলমান বিক্ষোভ যখন ট্রাম্প প্রশাসন সামাল দিতে ব্যর্থ তখন এমন মন্তব্য করলেন ম্যাটিস।

সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহারে ট্রাম্পের নির্দেশনার বিরোধিতা করে ২০১৮ সালের ডিসেম্বরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধানের দায়িত্ব থেকে পদত্যাগ করতে বাধ্য হন ম্যাটিস।

দেশ জুড়ে চলমান বর্ণবাদ বিরোধী বিক্ষোভে সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক এই জেনারেল আটলান্টিসে প্রকাশিত এক বিবৃতিতে বলেন, ডোনাল্ড ট্রাম্প আমার জীবনে দেখা প্রথম প্রেসিডেন্ট, যার আমেরিকান জনগণকে এক করার কোনো চেষ্টা নাই।এমনকি এটা চেষ্টা করার কোনো ভান পর্যন্ত করেন না।বরং তিনি আমাদের ভাগ করতে চেষ্টা করেন।

‘বরং তিনটি বছর ধরে আমরা অপরিপক্ব নেতৃত্বের সাক্ষী হচ্ছি’- যোগ করেন ম্যাটিস।

মিনেপোলিসে কৃষ্ণাঙ্গা যুবক ফ্লয়েডকে নির্মমভাবে হত্যার পর পরই যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভের ঝড় বইছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনে দেশজুড়ে সেনা মোতায়েনের হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্প। এমন অরাজক পরিস্থিতি দেখে ক্ষুব্ধ ও হতভম্ব হয়েছেন ট্রাম্পের এস সময়কার মন্ত্রিসভার সদস্য ম্যাটিস।

ঘটনাপ্রবাহ : কৃষ্ণাঙ্গ হত্যায় অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত