ভারতে রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৮, আহত ৫০

  যুগান্তর ডেস্ক ০৪ জুন ২০২০, ১২:৫২:২৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ভারতের গুজরাটের ভারুচ জেলার একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ৫০ জন শ্রমিক।খবর দ্য হিন্দুর।

ভারুচ জেলার দাহেজ এলাকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল-১ এ বুধবার বিকালে একটি বয়লার বিস্ফোরণে এ অগ্নিকাণ্ড ঘটে।নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারুচের পুলিশ সুপার আর ভি সুদাসামা বলেছেন,কয়েকজনের মরদেহ কারখানা থেকে উদ্ধার করা হয়েছে।বাকিদের মৃত্যু হয়েছে হাসপাতালে।

ভারুচ জেলার কালেক্টর এমডি মোদিয়া বলেন,এগ্রো ক্যামিকেল কোম্পানিতে বিস্ফোরণে ৪৫-৫০ জন শ্রমিক দগ্ধ হয়েছেন।তাদের হাসপাতালে নেয়া হয়েছে।আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

বিস্ফোরণের সময় কারখানাটির ভেতরে প্রায় ২৩০ জন শ্রমিক উপস্থিত ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

বিস্ফোরণের শব্দ এতটা জোরালো ছিল যে,২০ কিলোমিটার দূরের ভবনগর থেকেও শোনা গেছে। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে দ্রুত গতিতে আগুন ছড়িয়ে পড়ে। কারখানার আশপাশের জনসাধারণকে নিরাপদ স্থানে সরিয়ে নেয় স্থানীয় কর্তৃপক্ষ।

কারখানাটিতে ২০ ধরনের রাসায়নিক উপাদান তৈরি করা হয় বলে জানা গেছে। আগুনের কারণে ঝুঁকিতে পড়েছে হাইড্রোজেন, সালফার ডাই-অক্সাইড, ইথানলে মজুত ট্যাংকগুলো।

কারখানা এলাকা থেকে এখন্ও কালো ধোঁয়ার কুণ্ডলী বের হতে দেখা যাচ্ছে।


সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত