জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা ফিরিয়ে নিচ্ছেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক ০৬ জুন ২০২০, ২০:৫৪:৪২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

জার্মানি থেকে সাড়ে ৯ হাজার মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সিএনএন জানিয়েছে, দেশটিতে যুক্তরাষ্ট্রের মোতায়েন ৩৪ হাজার ৫০০ সেনার মধ্য থেকে সাড়ে ৯ হাজার জনকে ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে জার্মানিতে মার্কিন সেনার সংখ্যা কমে ২৫ হাজারে দাঁড়াবে।

প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন, জার্মানিসহ ইউরোপ ও মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্ররা তাদের নিজস্ব প্রতিরক্ষার জন্য পর্যাপ্ত অর্থ ব্যয় করে না। এজন্য বরাবরই দেশগুলোর ওপর চাপ দিয়ে আসছেন তিনি।

হোয়াইট হাউসের এ সিদ্ধান্ত ইউরোপের প্রতিরক্ষায় ট্রাম্প প্রশাসনের অঙ্গীকারের ঘাটতির বিষয়টিকে সামনে নিয়ে এসেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা দ্য গার্ডিয়ান-কে জানিয়েছেন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে ট্রাম্পের বিদ্যমান মতবিরোধ ও উত্তেজনার ফলেই এ সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস। এক্ষেত্রে কর্মকর্তাদের কিছু করার ছিল না।

এমন সময়ে সেনা প্রত্যাহারের এ নির্দেশ দিলেন ট্রাম্প যার কদিন আগেই জি সেভেন সম্মেলনে অংশগ্রহণের জন্য ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন অ্যাঙ্গেলা মেরকেল।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত