লন্ডনে জাদুঘরের বাইরে থেকে দাস ব্যবসায়ীর মূর্তি অপসারণ

  অনলাইন ডেস্ক ১০ জুন ২০২০, ১৩:৩৬:৫২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

লন্ডনের ডকল্যান্ডসের জাদুঘরের বাইরে থেকে বিখ্যাত দাস ব্যবসায়ী রবার্ট মিলিগানের মূর্তি অপসারণ করা হয়েছে।

এর আগে মেয়র সাদিক খান লন্ডনের ভাস্কর্য ও সড়কের নামের একটি পর্যালোচনার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেন, দাসপ্রথা সংশ্লিষ্ট সবকিছু সরিয়ে ফেলা হবে।- খবর বিবিসির

রোববার ব্রিস্টলে বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীরা দাস ব্যবসায়ী এডওয়ার্ড কলস্টনের একটি ভাস্কর্য ভেঙে ফেলেন। দ্য ক্যানাল অ্যান্ড রিভার ট্রাস্ট জানিয়েছে, স্থানীয় লোকজনের ইচ্ছার স্বীকৃতি স্বরূপ মিলিগানের ভাস্কর্য সরিয়ে দেয়া হয়েছে।

একটি ক্রেন দিয়ে বেদি থেকে যখন ভাস্কর্যটি সরিয়ে নেয়া হচ্ছিল স্থানীয় লোকজন তখন হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করতে দেখা গেছে।

ডকল্যান্ডসের জাদুঘর জানায়, ব্রিটেনের বিখ্যাত দাস ব্যবসায়ীর ভাস্কর্য ছিল এটি। জ্যামাইকায় তিনি ৫২৬ জন দাসের মালিক ছিলেন। এসব দাস তার সুগার প্ল্যান্টেশনে কাজ করতেন। চিনি ছাড়াও কফি ও জাহাজের ব্যবসা ছিল তার।

জাদুঘরের বাইরের প্রাঙ্গনে মূর্তিটি বহু বছর ধরে অস্বস্তিকরভাবে দাঁড়িয়েছিল বলে জানায় জাদুঘর কর্তৃপক্ষ।

১৭৪৬ সালে স্কটল্যান্ডে জন্ম নেয়া ধনাঢ্য রবার্ট মিলিগান ছিলেন সেই সময়ের নামকরা দাস ব্যবসায়ীদের একজন।

মিলিগানের মৃ্ত্যুর পর ১৮১৩ সালে জাদুঘরের সামনে তার ওই ভাস্কর্য স্থাপন করা হয়। লাইম হাউসে একটি সড়কেরও নামকরণ হয়েছে মিলিগানের নামে।

ঘটনাপ্রবাহ : কৃষ্ণাঙ্গ হত্যায় অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত