লেবাননে সরকার বিরোধী আন্দোলনে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ

  ওয়াসীম আকরাম, লেবানন থেকে ১৮ জুন ২০২০, ২০:৫০:৪৯ | অনলাইন সংস্করণ


অর্থনৈতিক সংকট সমাধানে ব্যর্থ হওয়ায় লেবানন সরকারের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা।

মুদ্রার দাম কমে যাওয়ার পাশাপাশি বেকারত্বের হার বেড়ে যাওয়ায় এ বিক্ষোভে অংশ নিয়েছেন লেবাননের শত শত মানুষ।

জানা গেছে, অক্টোবর থেকে এ পর্যন্ত লেবানিজ পাউন্ডের দাম ৭০ শতাংশ কমে গেছে। আর এ করোনা মহামারিতে দেশটিতে অর্থনৈতিক সংকট আরও তীব্র হয়েছে। লেবাননের বর্তমান জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশই বেকার।

শুক্রবার রাতেও লেবাননের রাজধানী বৈরুত এবং উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সে সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে এবং বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে দেয়। পুলিশও বিক্ষোভকারীদের দমনে টিয়ার গ্যাস এবং রাবার বুলেট ছোড়ে।

এদিকে লেবানিজ পাউন্ডের দামের পতন ঠেকাতে লেবাননের সরকার বাজারে আরও বেশি মার্কিন ডলার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার থেকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে লেবাননের বাজারে মার্কিন ডলার ছাড়া হবে এবং সরকার সিদ্ধান্ত নিয়েছে নতুন দামে প্রতি ডলারের মূল্য তিন হাজার দুইশত লেবানিজ পাউন্ড হবে। যার আগে মূল্য ছিল দেড় হাজার লেবানিজ পাউন্ডে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত