লাদাখ থেকে সরছে না চীনা সেনারা, জরুরি বৈঠকে ভারত

  অনলাইন ডেস্ক ২৯ জুন ২০২০, ১৮:০৯:১৬ | অনলাইন সংস্করণ

ছবি: এপি

লাদাখের গালওয়ান উপত্যকা থেকে এখনও চীনা সেনারা সরে না যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত। এমন পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বে বিশেষ বৈঠকে করেছেন দেশটির নীতি নির্ধারকরা।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ২২ জুন কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে সেনা সংখ্যা কমানো এবং ‘মুখোমুখি’ অবস্থান থেকে পিছিয়ে আসার সিদ্ধান্ত হলেও তা উপেক্ষা করছে চীন। এই পরিস্থিতিতে লাদাখের অবস্থা পর্যালোচনার জন্য বৈঠক করেছে কেন্দ্রীয় সরকারের ‘চায়না স্টাডি গ্রুপ’ (সিএসজি)।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বাধীন এই কমিটিতে রয়েছেন সেনাপ্রধান, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ক্যাবিনেট সচিব এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (আইবি) প্রধান।

কেন্দ্রের একটি সূত্র সংবাদমাধ্যমটিকে জানিয়েছে, শনিবার রাতের বৈঠকে লাদাখের এলএসি জুড়ে চীনা সেনাদের তৎপরতা বৃদ্ধি নিয়ে আলোচনা করেন অজিত দোভাল-সহ অন্যেরা।

একজন কর্মকর্তা জানিয়েছেন, গালওয়ানে ১৫ জুনের সংঘর্ষে নিহত ২০ জন জওয়ানের মধ্যে অন্তত ১৫ জনের মাথায় ভোঁতা অস্ত্রের প্রাণঘাতী আঘাতের চিহ্ন রয়েছে। অর্থাৎ, পরিকল্পনামতো খুনের উদ্দেশ্যেই হামলা চালিয়েছিল চীন সেনা।

১৯৯৭ সালে গঠিত সিএসজি’র ঘোষিত সরকারি স্বীকৃতি নেই। কিন্তু চীন সম্পর্কিত নীতি ও কৌশলগত অবস্থান নির্ধারণের ক্ষেত্রে এই কমিটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ঘটনাপ্রবাহ : সীমান্তে চীন-ভারত উত্তেজনা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: jugantor.[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত