কানাডা সীমান্তে বিধিনিষেধ মানছেন না মার্কিন দর্শনার্থীরা

  রাজীব আহসান, কানাডা থেকে ৩০ জুন ২০২০, ১৩:০৮:৪৫ | অনলাইন সংস্করণ

করোনা পরিস্থিতিতে জারি করা বিধিনিষেধ অমান্য করে হাজার মার্কিন দর্শনার্থী এখনও প্রতি সপ্তাহে কানাডার সীমানা অতিক্রম করছেন।


কানাডার স্থানীয় গণমাধ্যম ন্যাশনাল পোস্ট জানিয়েছে, সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে চলতি মাসের এক সপ্তাহের মধ্যে ২ লাখ ১ হাজার ৮৬৬ জন যুক্তরাষ্ট্র থেকে সীমান্ত অতিক্রম করে কানাডায় প্রবেশ করেছেন।


এ নিয়ে কানাডার বাসিন্দারা উদ্বেগ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়ার পর গত ১৬ মার্চ থেকে কানাডা বিদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে।


করোনার বিস্তার রোধে এবং মহামারীতে কানাডার স্বাস্থ্য ব্যবস্থায় দর্শনার্থীরা বাড়তি চাপ সৃষ্টি করতে পারে এমন আশঙ্কায় এ পদক্ষেপ নেয় দেশটির সরকার।


কানাডা-আমেরিকা সীমান্তের জন্য সেই সময় একটি পাস দেয়া হয়েছিল। উভয় দেশের মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমে ২১ মার্চ থেকে অপ্রয়োজনীয় ভ্রমণ বন্ধ করে দেয়া হয়।


আগামী ২১ জুলাই পর্যন্ত সীমান্তে বিধিনিষেধ থাকলেও তা বাড়ানো হতে পারে। এ মাসের শুরুতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা করেছিলেন– কানাডিয়ানদের সঙ্গে নন-কানাডিয়ানদের পারিবারিক পুনর্মিলন আরও সহজ হবে।

অন্যদিকে কানাডায় স্বাস্থ্য বিধিনিষেধ মেনেই অফিস-আদালতে কার্যক্রম চলছে। সামাজিক দূরত্ব বজায় রেখে ব্যবসা-বাণিজ্য চলছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩ হাজার ৯১৮ জন।

এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৮ হাজার ৫৬৬ জন, আর সুস্থ হয়ে উঠেছেন ৬৭ হাজার ১৭৮ জন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত