কিমের মৃত্যু গুঞ্জন আবারও

  যুগান্তর ডেস্ক ০১ জুলাই ২০২০, ১৬:০৮:১৭ | অনলাইন সংস্করণ

রাষ্ট্রীয় অনুষ্ঠানে কিম জং উন। ফাইল ছবি

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সবসময়ই রহস্যময় চরিত্র। মর্জি হলেই উধাও হয়ে যান। অন্তর্ধান শেষে আবারও ফিরে আসেন স্বরূপে।

তিন সপ্তাহ ধরে জনসমক্ষে আসছেন না উত্তর কোরিয়ার নেতা। তাই তার মৃত্যু নিয়ে আবারও গুঞ্জন শুরু হয়েছে।

এর আগে গত এপ্রিলে ২০ দিন আড়ালে ছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেই সময় গুঞ্জন উঠেছিল– কিম মারা গেছেন। আবার এও গুঞ্জন চলছিল যে, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোয়ারেন্টিনে। সব জল্পনার অবসান ঘটিয়ে তিনি প্রকাশ্যে আসেন গত ১ মে।

এর পর কিছু দিন রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থেকে আবারও উধাও হন কিম। গত ৭ জুনের পর রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম কিমের কূটনীতিবিষয়ক বিভিন্ন চিঠিপত্র আদান-প্রদানের খবর দিলেও তার চেহারা দেখা যায়নি। ডেইলি মিরর এ খবর জানিয়েছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কনো এ নিয়ে এক সংবাদ প্রেস ব্রিফিংয়ে বলেছেন, কিমের স্বাস্থ্য নিয়ে আমাদের কাছে কিছু সন্দেহজনক তথ্য আছে। তিনি জানান, উত্তর কোরিয়ায় করোনাভাইরাস মহামারী ছড়িয়েছে। এ থেকে বাঁচতে কিম নানা উপায় অবলম্বন করছেন। কিমের চলাফেরা খুবই সন্দেহজনক।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত