ইরানের পারমাণবিক স্থাপনায় অগ্নিকাণ্ড

  অনলাইন ডেস্ক ০২ জুলাই ২০২০, ১৮:১৮:০৫ | অনলাইন সংস্করণ

ইরানের নাতাঞ্জ পারমাণবিক স্থাপনা। ছবি: সংগৃহীত

ইরানের ইসফাহান প্রদেশের নাতাঞ্জে পারমাণবিক স্থাপনায় আগুন লেগেছে। তবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। আগের মতই স্থাপনায় কাজ চলছে।

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, প্রাথমিকভাবে আগুনের তথ্য নিশ্চিত করেছে ইরানের আণবিক শক্তি সংস্থা। সংস্থাটির মুখপাত্র বেহরুজ কামালবন্দি দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সিকে বলেছেন, পারমাণবিক ওই স্থাপনায় কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি। স্থাপনাটির কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থা ইরানে যে কয়েকটি পারমাণবিক স্থাপনা নজরদারিতে রেখেছে নাতাঞ্জ পারমাণবিক স্থাপনা সেগুলোর অন্যতম।

নাতাঞ্জ শহরের গভর্নর রমজান আলী ফেরদৌসি জানান, অগ্নিনির্বাপন কর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো কিছু বলতে পারেননি।

২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পারমাণবিক কর্মসূচির লাগাম টানতে রাজি হয় তেহরান। ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। পরবর্তীতে একের পর আঘাত হানা হয় ইরানের অর্থনীতির ওপর। পরে পারমাণবিক প্রতিশ্রুতি থেকে ধীরে ধীরে সরে আসতে শুরু করে তেহরান।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত