ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বাড়াতে সৌদির আহ্বান

  অনলাইন ডেস্ক ০২ জুলাই ২০২০, ১৯:২২:৫৫ | অনলাইন সংস্করণ

সৌদি যুবরাজ ও ইরানের সর্বোচ্চ নেতা। ফাইল ছবি

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বাড়াতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে দৌঁড়ঝাপ শুরু করেছে সৌদি আরব। জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি আবদুল্লাহ আল-মৌয়ালিমি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে নিরাপত্তা পরিষদকে অত্যন্ত সতর্কতার সঙ্গে বিবেচনা করতে আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার আরব নিউজের খবরে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন অনুযায়ী নিষেধাজ্ঞার মেয়াদ অক্টোবরে শেষ হতে যাচ্ছে। যা ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বাস্তবায়নের বিষয়ে সহায়তা করেছিল।

আবদুল্লাহ আল-মৌয়ালিমি বলেন, সতর্কতার জন্য তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়ানো সঠিক। ইরানের কার্যকলাপের বিষয়ে বিশ্ব সম্প্রদায়ের নূন্যতম প্রতিক্রিয়া প্রত্যাশা করতে পারি।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্রিফিংয়ের পর সৌদির প্রতিনিধির এমন মন্তব্য এল। গত বছর সৌদি আরবের তেল স্থাপনা ও বিমানবন্দরে হামলা ইরানি জড়িত বলে জাতিসংঘের প্রতিবেদনে উল্লেখ করায় সংস্থাটির মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসকে স্বাগত জানিয়েছেন সৌদি প্রতিনিধি।

প্রতিবেদনটি গত মাসে প্রকাশ করা হয়, এতে প্রথমবারের মতো প্রকাশ্যে হামলার ঘটনায় স্বীকৃতি দিয়ে গুতেরেস মন্তব্য করেন।

এদিকে ২০১৮ সালে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় ইস্তাম্বুলে শুক্রবার বিচার শুরু করার কথা রয়েছে। বিচারে তুরস্ককে সবধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত সৌদির এ স্থায়ী প্রতিনিধি।

তিনি বলেন, আমরা তুরস্ককে সৌদি আরবের ন্যায়বিচার প্রক্রিয়ায় সহায়তা করতে পারে এমন সব প্রমাণ, তথ্য বা তাদের কাছে যা কিছু আছে তা আমাদের সরবরাহ করতে বলেছি। তারা সাড়া দিতে ব্যর্থ হয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত