আবাসন আইনের সংস্কার

কুয়েত ছাড়তে হবে ১৩ লাখ প্রবাসীকে

  অনলাইন ডেস্ক ০৬ জুলাই ২০২০, ২০:৫৭:৫৯ | অনলাইন সংস্করণ

কুয়েতে প্রবাসী শ্রমিকরা। ফাইল ছবি

কুয়েতে নভেম্বরে নির্বাচনের আগে দেশটির আবাসন আইন সংস্কার করা হচ্ছে। ফলে দেশটি থেকে ১৩ লাখ প্রবাসীকে নিজ দেশে ফিরতে হবে।

দৈনিক কুয়েত টাইমস দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল-সালেহকে উদ্ধৃত করে বলছে, নতুন আবাসনের আইনের মাধ্যমে কয়েক মাসের মধ্যে দেশে বাস করা প্রবাসীদের সংখ্যা কমিয়ে দেওয়া হবে।

দেশটির অ্যাসেম্বলি স্পিকার মারজৌক আল-ঘানেম বলেছেন, দেশটি শ্রমজীবী নয় বরং 'দক্ষ' অভিবাসীদের দিকে মনোনিবেশ করবে। ১৩ লাখ বিদেশি যারা হয় নিরক্ষর বা নিছক পড়তে ও লিখতে পারে তারা দেশের অগ্রাধিকার ছিল না।

তিনি বলেন, আমি বুঝতে পারি যে আমরা চিকিৎসক ও দক্ষ জনশক্তি নিয়োগ করি এবং অদক্ষ শ্রমিকের নিয়োগ করি না। ভিসা ব্যবসায়ীরা এই সংখ্যা বৃদ্ধিতে অবদান রাখছেন।

সংস্কার করা খসড়া আইনটি প্রতি বছর বিভিন্ন সংস্থাগুলো দ্বারা নিয়োগপ্রাপ্ত বিদেশি নাগরিকদের সংখ্যা সীমাবদ্ধ করবে এবং তাদের দক্ষতার ভিত্তিতে নিয়ম মেনে নিয়োগ দেবে, যোগ করেন তিনি।

আল-গানেম বলেন, কুয়েত সংসদ নভেম্বরের নির্বাচনের আগে অক্টোবরের মধ্যেই এই আইনটি তৈরি করবে।

গালফ নিউজ জানিয়েছে, এর আগে গতমাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল সাবাহ প্রবাসীদের সংখ্যা ৭০ শতাংস থেকে কমিয়ে ৩০ শতাংস করার পরামর্শ দিয়েছেন।

সূত্র: আরব নিউজ

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত