মিয়ানমারের দুই জেনারেলের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

  অনলাইন ডেস্ক ০৬ জুলাই ২০২০, ২৩:১৩:০০ | অনলাইন সংস্করণ

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ফাইল ছবি

রোহিঙ্গা নাগরিক ও অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ওপর পাশবিক নির্যাতনের ঘটনায় মিয়ানমারের দুই জেনারেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। এ ছাড়া সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যায় অভিযুক্ত রিয়াদের ২০ নাগরিকও এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

সোমবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

যু্ক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে দেখা যায়, সম্প্রতি কয়েক বছরে মানবাধিকার ভঙ্গের দায়ে মিয়ানমারের দুই জেনারেলসহ কয়েক দেশের ৪৯ নাগরিক ও সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার।

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, প্রথমবারের মতো যুক্তরাজ্যের সরকার মানবাধিকার লংঘনের দায়ে কোনো ব্যক্তিকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

দেশটির ঘোষণা অনুযায়ী, রাশিয়ান অডিটর সের্গেই ম্যাগনিটস্কির মৃত্যুর জন্য দায়ী ২৫ জন রাশিয়ান নাগরিক ও সৌদি আরবের ২০ জন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে; যারা সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার দায়ে অভিযুক্ত।

এছাড়া নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উত্তর কোরিয়ার দুই কোম্পানি। যারা শ্রমিকদে জোর করে কাজ করায় এবং হত্যা করে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত