তিন তালাক আইন নিয়ে প্রথম মামলা ভারতীয় মুসলিম নারীর

  অনলাইন ডেস্ক ০৮ জুলাই ২০২০, ২০:২১:০১ | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

তিন তালাক আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সুপ্রিম কোর্টে প্রথম মামলা করেছেন ভারতের এক মুসলিম নারী। স্বামীদের জেলে পাঠালে নারী নিরাপত্তা সুনিশ্চিত করা যায় না বলে মনে করেন তিনি।

সোমবার বিচারপতি এন ভি রামনের নেতৃত্বাধীন এবং বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি কৃষ্ণ মুরারিকে নিয়ে গড়া সুপ্রিম কোর্টের বেঞ্চ নূরবীণা রশিদ নামে ওই নারীর আবেদনের প্রেক্ষিতে একটি নোটিশ জারি করেছে।

নূরবীণার আইনজীবী জুলফিকার আলি হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, ‘তিন তালাক বিরোধী আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এই প্রথম কোনো নারী শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন। এই আবেদনের দ্বারা আমরা প্রমাণ করব কী ভাবে আইনটি মুসলিম নারীদের আইনি নিরাপত্তা দিতে গিয়ে উল্টো তাদের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়িয়েছে।’

জুলফিকার জানিয়েছেন, আবেদনকারী নূরবীণা নিজেও পেশায় আইনজীবী এবং ইন্ডিয়ান ইউনিয়ন উইমেন’স লীগ সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এই সংগঠন কেরালার ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগের (IUML) সঙ্গে যুক্ত।

২০১৯ সালে মোদি সরকারের পাস করা তিন তালাক আইনে দোষী সাব্যস্ত হলে তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত