কেনিয়ার শিক্ষা প্রতিষ্ঠান এ বছর খুলছে না

  শওকত বিন আশরাফ, দক্ষিণ আফ্রিকা থেকে ১০ জুলাই ২০২০, ২১:০৩:৩২ | অনলাইন সংস্করণ

করোনা পরিস্থিতির কারণে লকডাউন চালু থাকায় কেনিয়া সরকার চলতি বছরের পরিবর্তে ২০২১ সালে দেশের সব স্কুলসহ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে।

কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াট্টা মঙ্গলবার ঘোষণা করেছেন, করোনভাইরাস মহামারীর কারণে চলতি বছর কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হবে না।

আমরা এ বছরটি হারানো বছর হিসেবে বিবেচিত করব এবং প্রাথমিক ও মাধ্যমিক ছাত্ররা জানুয়ারিতে ক্লাসে ফিরে আসবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার স্কুল জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত চলে, এরপর ফাইনাল পরীক্ষার পর বছরটি শেষ হয় শিক্ষার্থীদের জন্য।

তবে শিক্ষামন্ত্রী জর্জ ম্যাগোহা এক বিবৃতিতে বলেছেন, কোভিড-১৯ সংক্রমণের বক্ররেখা এখনও ওপরের দিকে। ডিসেম্বরে সংক্রমণ করে আসার আশা করা হচ্ছে। তাই আগামী বছর জানুয়ারি থেকে আমরা শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি।

এ বছরের ১৫ মার্চ কেনিয়ার সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়। সেই থেকে এ পর্যন্ত দেশটিতে লকডাউন চলছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত