সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো

  অনলাইন ডেস্ক ১১ জুলাই ২০২০, ১৫:০২:৩৪ | অনলাইন সংস্করণ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী একটি প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া।


ওই প্রস্তাবে সিরিয়ার কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়াই দেশটিতে মানবিক ত্রাণ পাঠানোর কথা বলা হয়েছিল। খবর বিবিসি ও আলজাজিরার।


প্রস্তাবটির খসড়ায় বলা হয়েছিল, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুমোদন ছাড়াই দু’টি সীমান্ত ক্রসিং দিয়ে ছয় মাসের জন্য সিরিয়ায় মানবিক ত্রাণ পাঠানো যাবে।


কিন্তু শুক্রবার রাতে অনুষ্ঠিত ভোটাভুটিতে চীন ও রাশিয়ার প্রতিনিধিরা প্রস্তাবটির বিপক্ষে ভোট দেন। এ নিয়ে তৃতীয়বার চীন ও রাশিয়া সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী প্রস্তাবে ভেটো দিল চীন ও রাশিয়া।


পশ্চিমা দেশগুলো বেশ কিছুদিন ধরে সিরিয়া বিষয়ক এই প্রস্তাব অনুমোদনের চেষ্টা করে আসছিল। কিন্তু রাশিয়া এটির তীব্র বিরোধিতা করে বলে আসছিল, সিরিয়া বিষয়ক যেকোনো সিদ্ধান্ত বাশার আল-আসাদ সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে করতে হবে যাতে সন্ত্রাসবিরোধী যুদ্ধে বিঘ্ন না ঘটে।

মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইসরাইলের অনুকূলে নেয়ার লক্ষ্যে আমেরিকা, সৌদি আরব ও তাদের আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় ২০১১ সাল থেকে সিরিয়ার ওপর সহিংসতা চাপিয়ে দেয়া হয়।

তবে সিরিয়ার সেনাবাহিনী গত দুই বছরে বিদেশি মদদপুষ্ট প্রায় সবগুলো সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করে প্রায় গোটা দেশের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত