ক্যালিফোর্নিয়ায় ২৫০ বছরের পুরনো চার্চ পুড়ে ছাই

  যুগান্তর ডেস্ক ১২ জুলাই ২০২০, ১৩:০৩:৫৭ | অনলাইন সংস্করণ

ভয়াবহ অগ্নিকাণ্ডে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অতিপ্রাচীন ক্যাথলিক খ্রিস্টানদের একটি চার্চ পুড়ে ছাই হয়ে গেছে। লসঅ্যাঞ্জেলেসে অবস্থিত চার্চটিতে ২৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে সংস্কারকাজ চলছিল। এমন সময় এ অগ্নিকাণ্ড ঘটল।

ডয়েচে ভেলের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার ভোরের দিকে চার্চটিতে অগ্নিকাণ্ড ঘটে। অগ্নিনির্বাপককর্মীরা অনেক চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।

অগ্নিনির্বাপক বাহিনীর ক্যাপ্টেন পল নেগ্রেতে বলেন, চার্চের ছাদ একেবারে পুড়ে ছাই হয়ে গেছে। কাঠের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। ভেতরেও অনেক ক্ষতি হয়েছে।

আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। চার্চটিতে ২০০ বছরের আগেরও অনেক পুরাকীর্তি ছিল। এর মধ্যে রয়েছে স্পেন থেকে আনা হাতে বানানো বেশ কিছু মূর্তি। ১৭৯০ সালে মেক্সিকো থেকে আনা কিছু পুরাকীর্তিও ছিল এখানে।

করোনাভাইরাসের কারণে লসঅ্যাঞ্জেলেসের সান গ্যাব্রিয়েল মিশন নামে চার্চটি চার মাস বন্ধ ছিল। আগামী সপ্তাহ থেকে তা খুলে দেয়ার কথা ছিল।

পাথর, ইট ও চুনা পাথর দিয়ে ১৭৭১ সালে নির্মিত চার্চটি এর আগে ১৮০৪, ১৮১২, ১৮৮৭ ও ১৯৯৪ সালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত