চীনকে ঠেকাতে ১০৫টি মার্কিন এফ-৩৫ জেট কিনছে জাপান

  যুগান্তর ডেস্ক ১২ জুলাই ২০২০, ২২:৩২:১২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

দক্ষিণ চীন সাগরে চীনের একচেটিয়া আগ্রাসন ঠেকাতে বড় ধরনের প্রস্তুতি নিচ্ছে জাপান।

এজন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে দুই হাজার ৩১১ কোটি ডলার মূল্যের বিভিন্ন ধরনের যুদ্ধবিমান কিনতে যাচ্ছে দেশটি। এর মধ্যে রয়েছে ১০৫টি অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান।

বৃহস্পতিবার জাপানের কাছে এসব বিমান বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। শনিবার সিএনএন এ খবর দিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জাপান আরও ৬৩টি এফ-৩৫এ যুদ্ধবিমান ও ৪২টি এফ-৩৫বি বিমান কিনবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে। এসব যুদ্ধবিমান কেনার ফলে মার্কিন যুদ্ধবিমান উৎপাদনকারী লকহিড মার্টিনের সবচেয়ে বড় ক্রেতা হওয়ার দ্বারপ্রান্তে চলে এসেছে জাপান।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি সম্ভাব্য এ অস্ত্রবিক্রির বিষয়ে কংগ্রেসকে অবহিত করেছে। তবে উভয় দেশ ও লকহিড মার্টিন কোম্পানির দরকষাকষির ভিত্তিতে যুদ্ধবিমানের সংখ্যায় পরিবর্তন আসতে পারে।

জাপান যদি এসব সফলভাবে কিনতে পারে তাহলে দেশটির এফ-৩৫ যুদ্ধবিমান থাকবে। এতে করে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি এফ-৩৫ বিমান থাকবে দেশটি। জাপানের পর যুক্তরাজ্যের এসব বিমান সবচেয়ে বেশি হতে পারে। যুক্তরাজ্য ১৩৮টি এফ-৩৫ কেনার পরিকল্পনা করছে।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে জাপান এফ-৩৫ কেনার চুক্তি করেছিল ২০১৮ সালে।

মার্কিন প্রতিরক্ষা সুরক্ষা সহযোগিতা সংস্থা বিক্রয় অনুমোদনের ঘোষণা দিয়ে একটি বিজ্ঞপ্তিতে বলেছে, এ অনুমোদন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক অগ্রগতির জন্য একটি প্রধান মিত্রের সুরক্ষার উন্নতির মাধ্যমে যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি লক্ষ্য এবং জাতীয় সুরক্ষা লক্ষ্যকে সমর্থন করবে।

জাপানকে একটি শক্তিশালী এবং কার্যকর স্ব-প্রতিরক্ষা সক্ষমতা বিকাশে সহায়তা করা মার্কিন জাতীয় স্বার্থের পক্ষে অতীব জরুরি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত