৭২০০০ অত্যাধুনিক রাইফেল পেল ভারতীয় সেনাবাহিনী, আরও ৭২ হাজার আসছে

  যুগান্তর ডেস্ক ১৩ জুলাই ২০২০, ১৭:৪১:৫৪ | অনলাইন সংস্করণ

লাদাখ সীমান্ত নিয়ে চীনের সঙ্গে সামরিক উত্তেজনার মধ্যেই ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কিনেছে ভারতীয় সেনাবাহিনী। মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সরের কাছ থেকে এ অস্ত্র কেনা হয়েছে। শুধু তাই নয়, আরও ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল অর্ডার করার প্রক্রিয়া চলছে।

এর আগে ভারতের মাটিতে রাশিয়ান কালাশনিকভ বন্দুক তৈরির সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। এ বিষয়ে রাশিয়ার ওই সংস্থার সঙ্গে চুক্তিও করে কেন্দ্রীয় সরকার। কিন্তু সে প্রকল্পের কাজ খুব একটা এগোয়নি।

এ কারণে মার্কিন অস্ত্র প্রস্তুতকারী সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নেয় ভারতীয় সেনাবাহিনী। প্রতিরক্ষাসংক্রান্ত বিশ্বস্ত সূত্র উদ্ধৃত করে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই এসব তথ্য জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সরের ৭ পয়েন্ট ৬২ এমএম অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ রাইফেল। মূলত সম্মুখসমরের সেনাসদস্যদের ব্যবহার করতে দেয়া হয় এই অত্যাধুনিক রাইফেল। এতে রয়েছে ১৬ ইঞ্চির ব্যারেল, টেলিস্কোপিক স্টকের সাহায্যে যে কোনো দিক থেকেই নিশানা করা যায় শত্রুকে। ৫০০ মিটার দূরের লক্ষ্যতেও নিখুঁত নিশানা করতে সফল সিগ সর রাইফেল।

প্রথম চালানের ৭২ হাজার ৪০০টি অত্যাধুনিক রাইফেল কিনতে গত বছরের ফেব্রুয়ারিতে মার্কিন সংস্থা সিগ সরের সঙ্গে চুক্তি করেছিল মোদি সরকার। এতে খরচ পড়ে প্রায় ৬৪৭ কোটি রুপি। গত এক দশকের মধ্যে প্রথম ফাস্ট ট্র্যাক প্রকিউরমেন্ট (এফটিপি) পথে অস্ত্রগুলো কেনা হয়। এ অস্ত্র হাতেও পেয়েছে ভারতীয় সেনাবহিনী। পুরনো আমলের ৫ পয়েন্ট ৫৬ এমএম রাইফেলের পরিবর্তে উত্তর সীমান্তে মোতায়েন জওয়ানদের হাতে অত্যাধুনিক এই সিগ সর রাইফেল তুলে দেয়া হয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত