বিশ্বের সবচেয়ে ধনী মন্দির নিয়ে ঐতিহাসিক রায়

  অনলাইন ডেস্ক ১৪ জুলাই ২০২০, ২১:৩৬:২৮ | অনলাইন সংস্করণ

কেরালার পদ্মনাভস্বামী মন্দির। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ধনী ও সম্পদশালী মন্দির হিসেবে পরিচিত কেরালার পদ্মনাভস্বামী মন্দির। এর কর্তৃত্ব নিয়ে দীর্ঘদিন বিরোধ চলে আসছে। ৯ বছর পরে ভারতের সুপ্রিম কোর্ট ত্রিবাঙ্কুরের রাজপরিবারের হাতে কর্তৃত্ব ফিরিয়ে দেওয়ার রায় দিয়েছে।

২০১১ সালে কেরালা হাইকোর্টের এক রায়ে এই মন্দিরের নিয়ন্ত্রণ চলে যায় রাজ্য সরকারের গঠিত একটি ট্রাস্টি বোর্ডের হাতে। সুপ্রিম কোর্ট সেই রায় খারিজ করে দেয়। কেরালার বর্তমান কমিউনিস্ট সরকার সেই রায় মেনেও নিয়েছে বলে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত মন্দিরের যে কয়েকটি ভল্ট খোলা হয়েছে, তাতেই প্রায় এক লাখ কোটি রুপির ধনসম্পদের হদিশ মিলেছে।

বলা হচ্ছে, দক্ষিণ ভারতের কেরালায় হিন্দুদের এমন বেশ কয়েকটি মন্দির আছে, যেগুলোর পাহাড়প্রমাণ ধনসম্পদ নিয়ে অনেক জনশ্রুতি প্রচলিত।

মন্দিরে মোট ছয়টি ভল্ট আছে - এ থেকে এফ। শেষ দুটো ভল্টে থাকে পুজোর বাসনপত্র, সি আর ডি-তে থাকে বিশেষ দিনে বিগ্রহকে সাজানোর অলঙ্কার।

আদালতের নির্দেশে বছরদশেক আগে যখন বি ভল্ট খোলা হয়, তখন তাতেই এক লক্ষ কোটি রুপির সোনাদানা হিরেজহরত মিলেছিল, পাওয়া গিয়েছিল হীরকখচিত সাড়ে তিন ফুট উঁচু বিষ্ণুমূর্তি।

কিন্তু এ ভল্টেই মন্দিরের সবচেয়ে বেশি ধনরত্ন আছে বলে বলা হয় - যেটা আজ পর্যন্ত খোলাই হয়নি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত