ঘুরে দাঁড়াচ্ছে চীনের শক্তিশালী অর্থনীতি

  অনলাইন ডেস্ক ১৬ জুলাই ২০২০, ২২:৩৪:৪৮ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের কারণে নিন্মমুখী ছিল চীনের অর্থনীতি। তবে এ ধাক্কা কাটিয়ে উঠতে শুরু করেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি। এবছর দ্বিতীয় প্রান্তিকে চীন ৩ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

বুধবার প্রকাশিত পরিসংখ্যানে এপ্রিল থেকে জুন মাসে চীনের জিডিপি বাড়তে দেখা গেছে।

করোনাভাইরাসের কারণে বছরের প্রথম তিনমাসে চীনের প্রবৃদ্ধি রেকর্ড ৬ দশমিক ৮ শতাংশ কমে গিয়েছিল।

বিবিসির প্রতিবেদনে জানায়, বিশেষজ্ঞরা যা ধারণা করেছিলেন তার চেয়েও চীনের প্রবৃদ্ধি বেশি হয়েছে। এর মধ্য দিয়ে দেশটির অর্থনীতি একলাফে অনেক নিচে নেমে যাওয়া থেকে আবার খুব দ্রুতই চাঙ্গা হয়ে উঠার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় ওই সময় ব্যাবসা-বাণিজ্য, কলকারখানা সবই বন্ধ করে দিতে হয়েছিল চীনকে। সংক্রমণ ঠেকাতে আরোপ করতে হয়েছিল কড়াকড়ি।

এরপর থেকে অর্থনীতি সচল করতে চীন সরকার একাধিক পদক্ষেপ নিয়ে আসছে।লকডাউন থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে দেশটি প্রত্যাশ্যার চেয়েও ভালভাবে অর্থনীতি সামলে উঠছে।

বৃহস্পতিবার চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্যমতে, চীনে জুনে কর্মসংস্থান বেড়েছে। শহুরে এলাকায় বেকারত্বের হার আগের মাসের তুলনায় কমে দাঁড়িয়েছে ৭.৫ শতাংশে। গত মে মাসের তুলনায় এ হার ০.২ শতাংশ পয়েন্ট কম।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত