সাধারণ পানিতেই মরছে করোনার জীবাণু: দাবি রুশ গবেষকদের

  অনলাইন ডেস্ক ০২ আগস্ট ২০২০, ১৮:০২:৪৯ | অনলাইন সংস্করণ

বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক গবেষক যেখানে মহামারী করোনাভাইরাসের টিকা আবিষ্কারে নাস্তানাবুদ, তখন একদল রুশ গবেষক দিল চাঞ্চল্যকর তথ্য।

সাধারন পানিতেই ৭২ ঘণ্টায় সম্পূর্ণ নির্মূল হবে করোনার জীবাণু।২৪ ঘণ্টায় নির্মূল হয় ৯০ শতাংশ জীবাণু।খবর স্পুটনিক ও আনাদোলুর।

তাদের দাবি, ফুটন্ত পানিতে করোনাভাইরাস সঙ্গে সঙ্গে এবং সম্পূর্ণ রূপে নষ্ট বা নিশ্চিহ্ন হয়ে যায়।

রুশ গবেষকরা বৃহস্পতিবার এ চাঞ্চল্যকর খবর প্রকাশ করেন।সাইরেবিরয়ার নভোসিবির্স্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভিরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির একদল বিজ্ঞানী এ গবেষণা চালান।

তাদের দাবি, তারা করোনাভাইরাসের একটি বিশেষ দুর্বলতার খোঁজ পেয়েছেন।আর সেই বিশেষ দুর্বলতা হল স্রেফ পানি।

টিকা বা কড়া কড়া ওষুধ নয়- সহজলভ্য সাধারণ পানিতেই ২৪ ঘণ্টায় ৯০ শতাংশ ভাইরাস মেরে ফেলতে সক্ষম!

রুশ বিজ্ঞানীদের দাবি, কোন বিশেষ ধরনের পানি নয়, সাধারণ পানিতেই কাবু করোনাভাইরাস!

বিজ্ঞানীরা জানিয়েছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৯০ শতাংশ ভাইরাসের জীবাণু সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। আর ৭২ ঘণ্টার মধ্যে প্রায় ৯৯.৯ শতাংশ জীবাণু পানিতে মরে যায়।

এই গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, লবনাক্ত পানিতে (ডিক্লোরিনেটেড) করোনাভাইরাস বংশবৃদ্ধি ঘটাতে পারে না। তবে, কিছু ক্ষণ পর্যন্ত সক্রিয় থাকতে পারে।

তবে পানির তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের টিকে থাকার মেয়াদ। রুশ বিজ্ঞানীদের মতে, লবনাক্ত পানির সাহায্যেও দ্রুত করোনা নির্মূল করা যায়।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত