সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর ওমরাহ নিয়ে যা ভাবছে সৌদি

  অনলাইন ডেস্ক ০৪ আগস্ট ২০২০, ১৯:২৮:২৮ | অনলাইন সংস্করণ

ছবি: আল আরাবিয়া

করোনাভাইরাস পরিস্থিতিতে সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর এবার ওমরাহ পালনের বিষয়টি মূল্যায়ন করছে সৌদি আরব।

হজের পুরো প্রক্রিয়া থেকে শিক্ষা নিয়ে ওমরাহ’র জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ডা. হুসাইন আল শরীফ জানিয়েছেন। খবর আল আরাবিয়ার।

সোমবার স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, এ বছর করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কড়া নিরাপত্তার মধ্যে যেভাবে হজ আয়োজন করা হয়েছে, তার পুরো প্রক্রিয়াটি থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে ওমরাহর প্রস্তুতি নেবে মন্ত্রণালয়।

হজ চলাকালীন কোনো হাজী করোনা পজিটিভ হননি বলেও জানান তিনি।

আরব নিউজ ও আলজাজিরা জানিয়েছে, হজ উপলক্ষ্যে এবার প্রতিদিন কমপক্ষে ১০ বার জীবাণুমুক্ত করা হয়েছে কাবাঘর ও আশপাশের স্থানগুলো। ১৮ হাজারেরও বেশি কর্মী এসব কাজে নিয়োজিত ছিল।

হজের জন্য নির্দিষ্ট অন্য শহরগুলোর পরিছন্নতার জন্যও ছিল ১৩ হাজার কর্মী। এদিকে জমজমের পানি বোতলে করে সরবরাহ করা হবে হাজীদের। তবে করোনার কারণে ছোঁয়া যায় নি কাবাঘর, কালো পাথরে চুমু খাওয়াও নিষিদ্ধ ছিল এবার।

হজযাত্রীদের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সৌদির প্রধান এই মসজিদের প্রবেশ ও বের হওয়ার পথ পৃথক পৃথক রাখা হয়েছে।

ঘটনাপ্রবাহ : হজ-২০২০

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত