বৈরুতে সংসদে ঢোকার চেষ্টা বিক্ষোভকারীদের, পুলিশ কর্মকর্তা নিহত 

  অনলাইন ডেস্ক ০৯ আগস্ট ২০২০, ২০:২৬:৫২ | অনলাইন সংস্করণ

লেবাননে সংঘর্ষ। ছবি: সংগৃহীত

লেবাননে ভয়াবহ বিস্ফোরণের প্রতিবাদে বৈরুতের সড়কে বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার থেকে হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশগ্রহণ করতে নেমে রাস্তায় নেমে আসেন। শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। 

সংবাদ মাধ্যম আলজাজিরা জানিয়েছে, রোববার বৈরুতে বিক্ষোভকারীদের একটি দল দেশটির সংসদ ভবনে পুলিশের ব্যারিকেড ভেঙ্গে ঢোকার চেষ্টা করে। এতে সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এ ছাড়া সংঘর্ষে ৭২৮ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। 

এদিকে ক্ষমতাসীন সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে চলমান অচলাবস্থার মধ্যে পদত্যাগের কথা জানিয়েছেন লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। চলমান প্রেক্ষাপটে যথাযথভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় লেবানিজ জনগণের কাছে ক্ষমা চেয়ে একটি বিবৃতি দেন মানাল।

এর আগে শনিবার লেবাননের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কয়েকজন কর্মকর্তার নেতৃত্বে একদল আন্দোলনকারী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় দখলের ঘোষণা দিয়েছেন।

বিক্ষোভ মিছিলের পর আন্দোলনকারীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে ঢুকে পড়েন।

দখলের এ ঘটনা দেশটির টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। ভবনের সামনে দাঁড়িয়ে সাবেক সেনা কর্মকর্তা সামি রামমাহ হ্যান্ডমাইকে বলেন, বিপ্লবের অংশ হিসেবে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় দখল করছি। লেবাননের ভারাক্রান্ত সব মানুষ দুর্নীতির বিচার চায়।

বিক্ষোভকারীদের আরেকটি দল লেবাননের অ্যাসোসিয়েশন ব্যাংকের প্রধান কার্যালয় দখলের চেষ্টা করে।
 
গত মঙ্গলবার বৈরুতের একটি ওয়্যার হাউজে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত অন্তত ১৫৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ হাজারের বেশি মানুষ। 

ঘটনাপ্রবাহ : লেবাননে বিস্ফোরণ

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত