এবার গৌতম বুদ্ধের জন্ম নিয়ে ভারত-নেপাল বিতর্ক

  অনলাইন ডেস্ক ০৯ আগস্ট ২০২০, ২২:৪৩:২৪ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

ভারত-নেপালের মধ্যে সম্প্রতি রামের জন্মস্থান নিয়ে বিতর্কের মধ্যেই গৌতম বুদ্ধের জন্মস্থানের বিষয়টি মিডিয়ায় আলোচনায় আসে। নেপালি গণমাধ্যমে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের বরাতে বলা হয় গৌতম বুদ্ধ ভারতীয়।

তবে এ দাবি অস্বীকার করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। গৌতম বুদ্ধের জন্মস্থানের বিতর্কিত দাবি প্রত্যাহার করে বলা হয়েছে, কোনো সন্দেহ নেই বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা নেপালের লুম্বিনিতে জন্মগ্রহণ করেছিলেন।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার এক ভার্চুয়াল সেমিনারে এস জয়শঙ্কর বলেন, ভারতের নৈতিক নেতৃত্ব এবং বুদ্ধ এবং মহাত্মা গান্ধীর শিক্ষাগুলো এখনও প্রাসঙ্গিক।

নেপালি গণমাধ্যমগুলোতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, গৌতম বুদ্ধ ভারতীয়।

এ বিষয়ে রোববার নয়া দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, মন্ত্রীর মন্তব্যে বৌদ্ধধর্মাবলম্বীদের ঐতিহ্য ভাগের বিষয়টি বোঝানো হয়েছে।

এদিকে নেপালি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি রামের জন্মস্থান ভারত নয় নেপালের অযোধ্যাপুরীতে বলে মন্তব্য করেছেন। অযোধ্যাপুরীতে রামের মূর্তি তৈরিরও নির্দেশ দেন।

মাদি পৌরসভার নাম পরিবর্তন করে অযোধ্যাপুরী রাখা হবে বলে দেশটির মাদি পৌরসভার পক্ষ থেকে জাননো হয়। এতে করে স্থানটির ধর্মীয় গুরুত্ব বাড়বে বলে তারা ধারণা করছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত