ডব্লিউটিও মহাপরিচালক পদে দক্ষিণ কোরিয়ার প্রার্থী বাণিজ্যমন্ত্রী ইয়ো মিউং হি

  যুগান্তর রিপোর্ট ১২ আগস্ট ২০২০, ১৫:১৩:২৬ | অনলাইন সংস্করণ

দক্ষিণ কোরিয়ার বাণিজ্যমন্ত্রী ইয়ো মিউং হি বিশ্ববাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি দেশটির প্রথম নারী বাণিজ্যমন্ত্রী।

দক্ষিণ কোরিয়া কোভিড-১৯ মহামারী সফলভাবে মোকাবেলা করেছে। এ জন্য তাদের সীমান্ত বন্ধ করাসহ কঠিন কোনো পদক্ষেপ নিতে হয়নি; যাতে অবাধ বাণিজ্য ব্যাহত হয়। দেশটি কিটস ও মাস্ক শেয়ার করে বিশ্ব সংকট মোকাবেলায় সবার সঙ্গে কাজ করেছে।

দক্ষিণ কোরিয়া ডব্লিউটিওর মহাপরিচালক পদে প্রার্থিতার ব্যাপারে বাংলাদেশের দৃষ্টি আকর্ষণ করেছে এবং সমর্থন চেয়েছে।

ইয়ো নিজের দেশকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত করতে বিগত ২৫ বছর ধরে নিরলস প্রচেষ্টা চালিয়ে গেছেন। সমঝোতা ও মধ্যস্থতার অসাধারণ এক দক্ষতা আছে তার। তিনি সফলভাবে যুক্তরাষ্ট্র, চীন, ইইউ, আসিয়ানসহ প্রধান প্রধান অর্থনৈতিক শক্তির সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি সম্পাদনে সহায়তা করেছেন।

দক্ষিণ কোরিয়া বলছে, তাদের দেশের প্রার্থী ডব্লিউটিও প্রধান নির্বাচিত হলে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এবং উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে স্বার্থের সংঘাতকে স্বচ্ছতা ও যৌক্তিকভাবে সমন্বয় করবেন। এ ক্ষেত্রে তিনি নিরপেক্ষ থাকবেন।

তিনি আফ্রিকা, লাতিন আমেরিকা ও এশীয় প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে দক্ষিণ কোরিয়া কীভাবে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন করেছে, সে বিষয়ে অভিজ্ঞতা শেয়ার করবেন।

জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য বিরোধ থাকার কারণে জাপান ইয়োর প্রার্থিতার বিরোধিতা করবে বলে যে উদ্বেগ রয়েছে; সে বিষয়ে দক্ষিণ কোরিয়ার সরকারের অভিমত হলো– ইয়ো আন্তর্জাতিক বাণিজ্য ও সদস্য দেশগুলোর প্রতিনিধিত্ব করবেন। তিনি শুধু দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিত্ব করবেন এমন নয়।

ডব্লিউটিও আগামী ৭ সেপ্টেম্বর থেকে নতুন মহাপরিচালক নির্বাচন প্রক্রিয়া শুরু করবে। এ পদে আট দেশ প্রার্থী দিয়েছে। দেশগুলো হলো- দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, নাইজেরিয়া, মিসর, মালডোভা, কেনিয়া, সৌদি আরব ও ব্রিটেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত