‘ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে পারবে না যুক্তরাষ্ট্র’

  অনলাইন ডেস্ক ১২ আগস্ট ২০২০, ২১:১৮:০৫ | অনলাইন সংস্করণ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ফাইল ছবি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা যুক্তরাষ্ট্র করছে তা ব্যর্থ হবে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি বলেন, নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে যুক্তরাষ্ট্র পরাজিত হবে। এ বিষয়ে ইরানের মধ্যে উচ্চ পর্যায়ের আশা রয়েছে।

বুধবার ইরানের মন্ত্রিপরিষদের বৈঠকে দেয়া বক্তৃতায় রুহানি এসব কথা বলেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে।

তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ব্যবহার করে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য যে তৎপরতা চালাচ্ছে তা জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাবের লংঘন। এই প্রস্তাবের মাধ্যমে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে অনুমোদন দেয় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

এদিকে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার উত্থাপিত প্রস্তাবের ওপর ভোটাভুটি এক সপ্তাহের জন্য পিছিয়ে দেয়া হয়েছে।

ইরানের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের যে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রয়েছে তা আগামী ১৮ অক্টোবর প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে।

কিন্তু মার্কিন সরকার এ নিষেধাজ্ঞা নবায়নের চেষ্টা করছে যদিও ভেটো ক্ষমতাসম্পন্ন দুই দেশ চীন ও রাশিয়া আমেরিকার এ পরিকল্পনার ঘোর বিরোধিতা করেছে। বেইজিং ও মস্কো বলেছে, তারা চোখ বন্ধ করে এ প্রস্তাবের বিপক্ষে ভোট দেবে।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত