‘কেবল হিন্দি জানলেই ভারতীয় হওয়া যাবে বলে ধারণা লজ্জাজনক’

  অনলাইন ডেস্ক ১৩ আগস্ট ২০২০, ১২:১৬:১৮ | অনলাইন সংস্করণ

দ্রাভিদা মুনেত্রা কাজাগমের(ডিএমকে) এমপি কানিমোজা। ছবি: সংগৃহীত

হিন্দি জ্ঞানকে জাতীয়তাবাদের সঙ্গে সমান বিবেচনা করাকে ‘লজ্জাজনক’ বলে উল্লেখ করেছেন তামিলনাড়ুর বিরোধী দল দ্রাভিদা মুনেত্রা কাজাগমের(ডিএমকে) এমপি কানিমোজা।

কারও পরিচয় নির্ধারণে ভারতের অন্যান্য ভাষার চেয়ে হিন্দি এগিয়ে রয়েছে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেন। এনডিটিভির প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

তামিলনাড়ুর টুথুকুডি এলাকা থেকে নির্বাচিত লোকসভার এ এমপির দাবিকে উড়িয়ে দিয়েছেন রাজ্যটির বিজেপি নেতা এইচ রাজা।

তবে কানিমোজা নিজেও সাবলীলভাবে হিন্দি বলতে পারেন। দক্ষিণাঞ্চলীয় রাজ্যটিতে প্রয়াত উপপ্রধানমন্ত্রী চৌধুরী দিবী লালের সফরকালে তিনি তার দোভাষীর ভূমিকাও পালন করেন।

বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের তিনি বলেন, এটি হিন্দি জানা কিংবা না জানার কোনো বিষয় নয়। কিন্তু আমি হিন্দি জানলেই কেবল ভারতীয় হতে পারব বলে যে ধারণা প্রচলিত আছে, তা লজ্জাজনক।

ভারতে দক্ষিণে ভাষার রাজনীতি খুবই স্পর্শকাতর। কিন্তু রোববার সেই রাজনীতি নতুন উত্থাল হয়ে উঠেছে।

সেদিন বিমানবন্দরের এক নিরাপত্তা কর্মকর্তা সাবেক মুখ্যমন্ত্রী এম করুনানিধির মেয়ে কানিমোজাকে জিজ্ঞাসা করেন, তিনি ভারতীয় কিনা।

এই নারী এমপি বলেন, কারণ ওই কর্মকর্তাকে তামিল কিংবা ইংরেজিতে আমার সঙ্গে কথা বলতে অনুরোধ করেছিলাম। যে কারণে আমি ভারতীয় কিনা; সেই পরিচয় জানতে চেয়েছেন। এখন ভারতীয় হওয়া আর হিন্দি জানা একই জিনিস কিনা, আমি তা জানতে চাই।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত