সিরিয়ায় আবার হামলার বিরুদ্ধে পুতিনের হুশিয়ারি

  যুগান্তর ডেস্ক    ১৬ এপ্রিল ২০১৮, ১০:২৫ | অনলাইন সংস্করণ

রাশিয়ার প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি
রাশিয়ার প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

আরব মুসলিম দেশ সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোটগুলোর হামলার বিষয়ে হুশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, সিরিয়ার ওপর পশ্চিমা দেশগুলো যদি আবার হামলা করে তা হলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ সৃষ্টি হবে।

রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনে আলাপকালে পুতিন এ কথা বলেন।

এ সময় দুই নেতা মার্কিন জোটের হামলার পর সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

আলাপকালে পুতিন ও রুহানি একমত হন যে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা অবৈধ হামলা সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধান মারাত্মকভাবে ব্যাহত করেছে।

পুতিন বলেন, যদি জাতিসংঘ সনদ লঙ্ঘন করে এ ধরনের হামলা অব্যাহত থাকে, তা হলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ সৃষ্টি অনিবার্য হয়ে উঠবে।

রুহানি বলেন, ভিত্তিহীন অভিযোগ তুলে সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের আগ্রাসনের মাধ্যমে পরিষ্কারভাবে প্রমাণিত হয়েছে যে, উগ্র সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর সঙ্গে আমেরিকার সরাসরি সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, যখন সিরিয়ার পূর্ব গৌতার মতো গুরুত্বপূর্ণ এলাকায় সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর পরাজয় নিশ্চিত হয়ে উঠেছে, তখন আমেরিকা এ হামলা করেছে।

আন্তর্জাতিক নিয়মনীতি লঙ্ঘন করে সিরিয়ায় আগ্রাসন অব্যাহত থাকলে এ অঞ্চল এবং আন্তর্জাতিক ব্যবস্থাপনায় নতুন অস্থিতিশীলতা দেখা যাবে বলে সতর্ক করেন ইরানের প্রেসিডেন্ট।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter