রুশ সাইবার হামলার ভয়ে তটস্থ ব্রিটেন

  অনলাইন ডেস্ক ১৭ এপ্রিল ২০১৮, ১২:১৪ | অনলাইন সংস্করণ

সিরিয়া যুদ্ধ

টেলিগ্রাফ, ডেইলি মেইল ও মিররসহ ব্রিটেনের অনেক শীর্ষ দৈনিকে সোমবারের প্রধান খবর- রাশিয়ার সাইবার যুদ্ধ নিয়ে আতঙ্ক।

লন্ডনের টেলিগ্রাফের ব্যানার ছিল- ব্রিটেনের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করেছে রাশিয়া।

উচ্চপদস্থ সরকারি সূত্রকে উদ্ধৃত করে টেলিগ্রাফ লিখেছে- শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে ক্রেমলিনের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বেনামি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে অনলাইনে ভুয়া খবরের সরবরাহ ২০ গুণ বেড়ে গেছে।

ব্রিটিশ গোয়েন্দারা এগুলোকে সর্বাত্মক সাইবার যুদ্ধের আলামত হিসেবে বিবেচনা করছেন।

ডেইলি এক্সপ্রেস পত্রিকা লিখেছে- ব্রিটিশ গোয়েন্দারা আশঙ্কা করছেন বিমানবন্দর, রেল নেটওয়ার্ক, হাসপাতাল, পানি-বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ সাইবার হামলার প্রধান টার্গেট হতে পারে।

ব্রিটেনের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞ অধ্যাপক মাইকেল ক্লার্ককে উদ্ধৃত করে ডেইলি মিরর পত্রিকা বলছে- বদলা নিতে রাশিয়া সামরিক পথ বেছে নেবে বলে মনে হয় না, কিন্তু সাইবার যুদ্ধের পথ নেওয়ার সম্ভাবনা প্রচুর। আগামী দুই-তিন সপ্তাহের মধ্যে এটি চোখে পড়তে পারে।

অধ্যাপক ক্লার্ক বলেন- এই সাইবার হামলার শিকার সবাই হতে পারে। বিদ্যুৎ চলে যেতে পারে। পানি সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। তিনি বলেন, সবচেয়ে খারাপ যা হতে পারে, তা হলো মাঝ আকাশে ব্রিটিশ কোনো বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা।

গত মাসে ব্রিটেনের সামরিক গোয়েন্দাপ্রধান জেনারেল স্যার ক্রিস ডেভরেল হুশিয়ার করেছিলেন- বিমানবন্দরগুলোর নিয়ন্ত্রণব্যবস্থা পঙ্গু করে দেওয়ার ক্ষমতা রাশিয়া অর্জন করেছে।

টার্গেট মন্ত্রী-এমপি?

ডেইলি মেইল পত্রিকা ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র উল্লেখ করে বলছে- ব্রিটিশ এমপি, মন্ত্রী এবং গুরুত্বপূর্ণ সরকারি লোকজনের বিরুদ্ধে বিব্রতকর তথ্য ছড়ানো নিয়ে সরকারের ভেতর আশঙ্কা তৈরি হয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রোববার বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে সাইবার যুদ্ধের হুমকির কথা স্বীকার করেছেন। তিনি বলেন, সরকার সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনও বলছে, রাশিয়া থেকে অনলাইনে উসকানিমূলক মিথ্যা প্রচারণা গত দুদিনে দুই হাজার গুণ বেড়ে গেছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter