যুক্তরাষ্ট্রে হামলায় সহযোগিতা

সিরীয় বংশোদ্ভূত জার্মান নাগরিক গ্রেফতার

  অনলাইন ডেস্ক ২০ এপ্রিল ২০১৮, ১২:০২ | অনলাইন সংস্করণ

জাম্মার

৯/১১ হামলার পরিকল্পনায় সহযোগিতার অভিযোগে সিরীয় বংশোদ্ভূত এক জার্মান নাগরিককে গ্রেফতার করেছে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী।

পেন্টাগন বৃহস্পতিবার তাকে গ্রেফতারের খবর নিশ্চিত করেছে।

সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) বরাতে পেন্টাগন মুখপাত্র এরিক পাহন এক বিবৃতিতে বলেন, ‘আমরা নিশ্চিত করছি যে সিরীয় বংশোদ্ভূত জার্মান নাগরিক মোহাম্মাদ হায়দার জাম্মারকে মার্কিন মিত্র বাহিনী এসডিএফের সদস্যরা এক মাসেরও বেশি সময় আগে গ্রেফতার করেছে।-খবর এএফপি।

সিনিয়র এক কুর্দি কমান্ডার এর একদিন আগে বলেন, জাম্মার গ্রেফতার হয়েছে। এখন তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

১১ সেপ্টেম্বরের হামলা চালানোর জন্য আল কায়েদা ছিনতাইকারীদের কয়েকজনকে জাম্মার নিয়োগ দিয়েছে বলে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

ওয়াশিংটন ও নিউইয়র্কে ৯/১১-এর হামলায় প্রায় তিন হাজার লোক নিহত হন।

সিআইএর এজেন্ট সম্পর্কিত এক অভিযানে ২০০১ সালে জাম্মার মরক্কোতে গ্রেফতার হয়েছিলেন। এর দুই সপ্তাহ পর তাকে সিরীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছিল।

মুসমিল ব্রাদারহুডের সঙ্গে যোগসাজশের অভিযোগে সিরিয়ার একটি আদালত ২০০৭ সালে তাকে ১২ বছরের কারাদণ্ড দেন।

কিন্তু সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হলে বহু ইসলামপন্থী আদালত থেকে ছাড়া পেয়ে যান। পরে তারা বিভিন্ন জিহাদিগোষ্ঠীতে যোগ দিয়ে লড়াই শুরু করেন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter