ফ্রান্সের সর্বোচ্চ সম্মানা ফিরিয়ে দিলেন প্রেসিডেন্ট আসাদ

  যুগান্তর ডেস্ক    ২০ এপ্রিল ২০১৮, ১৯:৪০ | অনলাইন সংস্করণ

ফ্রান্সের সর্বোচ্চ সম্মানা ফিরিয়ে দিলেন প্রেসিডেন্ট আসাদ
সিরিয়ার পক্ষ থেকে রোমানিয়ার প্রতিনিধির কাছে খেতাব ফেরত দেয়া হচ্ছে

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ফ্রান্সের পক্ষ থেকে দেয়া সর্বোচ্চ সম্মাননা ‘লিজান ডিঅনার’ ফেরত দেয়া হয়েছে।

ফ্রান্সকে উদ্দেশ করে সিরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে বৃহস্পতিবার বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গোলামের দেয়া সম্মাননা পরবেন না প্রেসিডেন্ট বাশার আসাদ।

এক টুইটার বার্তায় প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট আসাদকে দেয়া সম্মাননা ফ্রান্সের কাছে ফেরত দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয় বলেছে, দামেস্কে রোমানিয়ার দূতাবাসের মাধ্যমে ফ্রান্সের কাছে ওই পুরস্কার ফেরত দেয়া হয়। সিরিয়ায় ফ্রান্সের স্বার্থ দেখাশোনা করে রোমানিয়ার দূতাবাস।

সিরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে পার্সটুডে জানিয়েছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্সও সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলায় যোগ দেয়ার কারণে দামেস্ক সরকার ফরাসি এ সম্মাননা ফেরত দিয়েছে।

ইউরোপের মধ্যে ফ্রান্সের এ খেতাবকে সবচেয়ে মর্যাদাকর বলে মনে করা হয়। ওই সূত্র বলেছে, যেসব দেশ যুক্তরাষ্ট্রের গোলাম ও সন্ত্রাসীদের সমর্থক তাদের দেয়া পুরস্কার আসাদের কাছে মোটেই সম্মানজনক নয়।

২০০১ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট জ্যাক শিরাক সর্বোচ্চ এ পদক দিয়েছিলেন প্রেসিডেন্ট বাশার আসাদকে। বাবা হাফেজ আল-আসাদের মৃত্যুর পর সিরিয়ার রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পরপরই জ্যাক শিরাক প্রেসিডেন্ট বাশার আসাদকে ওই পদকে ভূষিত করেন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter