আসাদের বিজয় অব্যাহত

হোমসের নিকটবর্তী ঘাঁটিতে সিরীয় বিদ্রোহীদের আত্মসমর্পণ

  অনলাইন ডেস্ক ০৪ মে ২০১৮, ১১:৪৬ | অনলাইন সংস্করণ

সিরীয় বিদ্রোহী
আত্মসমর্পণের পর ইয়ালদা শহর ছেড়ে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বিদ্রোহীরা-এএফপি

আসাদ বাহিনীর অবিরাম বোমাবর্ষণ ও অবরোধের মুখে দুর্বল হয়ে পড়ায় সিরিয়ার তৃতীয় বৃহত্তম একটি শহরের বিদ্রোহীরা আত্মসমর্পণে রাজি হয়েছেন।

গত সাত বছর ধরে সিরীয় বাহিনীর বোমা হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়ার পর উত্তর হোমসের হৌলা, রাস্তান ও তালবিসেহ শহর থেকে বিদ্রোহীরা সব কিছু গুটিয়ে চলে যেতে রাজি হয়েছেন।-খবর আলজাজিরা অনলাইনের।

এসব অঞ্চলে সরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের কার্যক্রম ফের চালু করতে যাচ্ছে।

বৃহস্পতিবার আল ইকবারিয়া টেলিভিশনের খবরে বলা হয়েছে, রাশিয়া সমর্থিত চুক্তিতে সেখানকার বিদ্রোহীরা রাজি হয়েছেন। এসব অঞ্চল খালি করে তারা দক্ষিণ সিরিয়া চলে যাবেন।

লেবাননের হিজবুল্লাহ পরিচালিত একটি সামরিক গণমাধ্যম জানায়, সিরীয় সেনাবাহিনী ও সশস্ত্র গোষ্ঠীগুলো উত্তর হোমসের বিভিন্ন শহর থেকে বেরিয়ে যেতে রুশ সমর্থিত চুক্তিতে সম্মত হয়েছে।

দামেস্কোর সমর্থনে হিজবুল্লাহ সিরীয় যুদ্ধে অংশগ্রহণ করেছে।

বৈরুত থেকে প্রতিবেদন করছেন কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশনের সংবাদদাতা জিনা কদর। তিনি বলেন, বিদ্রোহীদের নিয়ে যেতে সেখানে গাড়ির বহর চলে আসবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে বিদ্রোহীরা তাদের ভারী অস্ত্রগুলো সমর্পণ করা শুরু করে দিয়েছেন।

তিনি বলেন, বিদ্রোহীদের পক্ষে অবস্থান নেয়ায় যেসব লোক সেখানে থাকতে পারবেন না, তারাও বাসে করে দেশটির উত্তরাঞ্চলে যাবেন।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানা জানিয়েছে, খালি বাসের বহর বাবিলা, ইয়ালদা ও বাইত সাহাম শহরে বৃহস্পতিবার প্রবেশ করতে দেখা গেছে। বিদ্রোহী ও বেসামরিক লোকজন সেই বাসে চড়ে উত্তর সিরিয়ায় চলে যাচ্ছেন।

প্রায় পাঁচ হাজার বিদ্রোহী ও তাদের পরিবার এসব শহর থেকে চলে যাবেন বলে ধারণা করা হচ্ছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.