ফেসবুকে প্রতিরোধের কবিতা, ফিলিস্তিনি মহিলা কবি অভিযুক্ত

  অনলাইন ডেস্ক ০৪ মে ২০১৮, ১১:৫৬ | অনলাইন সংস্করণ

মহিলা কবি
ফিলিস্তিনি প্রতিরোধের কবি দারিন তাতুর-আল জাজিরা

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিক্ষোভকারীদের ছবিসহকারে কবিতা আবৃত্তির ভিডিও পোস্ট করায় এক ফিলিস্তিনি মহিলা কবিকে দোষী সাব্যস্ত করেছে ইসরাইল।

ইহুদি রাষ্ট্রটির অভিযোগ, ওই নারী কবি প্রতিরোধ আন্দোলনকে সমর্থন করছেন ও সহিংসতা উসকে দিচ্ছেন।

২০১৫ সালে ফেসবুকে একটি ভিডিও পোস্টকে সামনে এনে ইসরাইলের আদালত দারিন তাতুর নামের ওই মহিলা কবিকে দোষী সাব্যস্ত করেছেন।

যদিও ওই কবি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

'প্রতিরোধ গড়ে তোল, হে আমার জনগণ, তোমরা প্রতিরোধ গড়ে তোল' নামের নিজের একটি কবিতা আবৃত্তি করে সেই ভিডিও ফেসবুকে পোস্ট করেছিলেন কবি দারিন তাতুর।

ভিডিওটি পোস্ট করার পর সেটি তিন শতাধিক বার দেখা হয়েছে। কবি তাতুর ফিলিস্তিনিদের শান্তির সমাধানে রাজি না হতে আহ্বান জানিয়েছেন।

আদালত তাকে দোষী সাব্যস্ত করেছেন, এমন খবর শোনার পর তাতুর বলেন, আমি সবকিছুর জন্য প্রস্তুত। আমি যা কিছু করেছি, তাতে আমার কোনো অনুশোচনা নেই।

তিনি বলেন, আমার কবিতায় কোনো সহিংসতার কথা নেই। কিন্তু লড়াই-সংগ্রামের কথা রয়েছে। ইসরাইলি কর্তৃপক্ষ যদি সেটিকে সহিংসতা হিসেবে ব্যাখ্যা করে, তবে তাতে আমার কিছু করার নেই।

তিনি বলেন, গোটা বিশ্ব আমার কথা শুনবে। ইসরাইলের গণতন্ত্র কী, তাও গোটা বিশ্ব জানবে। তাদের গণতন্ত্র কেবল ইহুদিদের জন্য। কারাগার কেবল আরবদের জন্য।

তাতুর বলেন, আদালত বলেছেন- আমি সন্ত্রাসবাদের জন্য অভিযুক্ত। যদি প্রতিরোধ সন্ত্রাসবাদ হয়ে থাকে, তবে বিশ্বকে আমি ভালোবাসার সন্ত্রাসবাদ উপহার দেব।

২০১৫ সালের ১১ সেপ্টেম্বর ইসরাইলি পুলিশ অভিযান চালিয়ে তাতুরকে গ্রেফতার করেছিল। তখন থেকে ১৬ মাস তিনি গৃহবন্দি ছিলেন।

এ সময়ে তিনি তার কবিতা প্রকাশ করতে পারেননি, তার ইন্টারনেটের লাইনও কেটে দেয়া হয়েছে।

তার পর থেকে অ্যালিস ওয়াকার, নাওমি ক্লেইন, নাতাশা ট্রিথওয়েই ও জ্যাকোলিন উডশনসহ দেড়শরও বেশি মার্কিন সাহিত্য ব্যক্তিত্ব তাতুরের মুক্তির আহ্বান জানিয়েছেন। যাদের মধ্যে অনেক পুলিৎজার বিজয়ীও রয়েছেন।

আন্তর্জাতিক লেখকদের সংগঠন পেনও তাতুরের সমর্থনে বৃহস্পতিবার বিবৃতি দিয়েছে।

পেন ইন্টারন্যাশনাল জানিয়েছে, একজন লেখক প্রতিদিন যা করেন, সেই একই অভিযোগে তাতুরকে অভিযুক্ত করা হয়েছে। অন্যায়ের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিরোধ গড়ে তুলতে আমরা আমাদের শব্দ ব্যবহার করে যাব।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.