এবার চীনকে পরিণতি ভোগের হুশিয়ারি দিল যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক    ০৪ মে ২০১৮, ১৭:২৯ | অনলাইন সংস্করণ

এবার চীনকে পরিণতি ভোগের হুশিয়ারি দিল যুক্তরাষ্ট্র
হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স

দক্ষিণ চীন সাগরে সামরিক শক্তি গড়ে তোলা নিয়ে চীনকে পরিণতি ভোগ করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চীন সাগরের গোলযোগপূর্ণ এলাকার তিনটি স্থানে বেইজিং ক্ষেপণাস্ত্র মোতায়েন করার পর যুক্তরাষ্ট্র এ হুশিয়ারি দিল।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স বৃহস্পতিবার বলেছেন, চীনের এই পদক্ষেপের জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদে বেইজিংকে পরিণতি ভোগ করতে হবে।

স্যান্ডার্স বলেন, দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘটনায় ট্রাম্প প্রশাসন সরাসরি চীন সরকারের কাছে উদ্বেগ জানিয়েছে।

মার্কিন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে সিএনবিসি নিউজ বুধবার জানিয়েছে, দক্ষিণ চীন সাগরের তিনটি স্থানে বেইজিং জাহাজ-বিধ্বংসী ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র বসিয়েছে। পেন্টাগনও মার্কিন গোয়েন্দা তথ্যের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে।

গোয়েন্দা তথ্যে বলা হচ্ছে, চীন গত কয়েক মাসে স্পার্টলি দ্বীপপুঞ্জের ফেয়ারি ক্রস দ্বীপ, সুবি দ্বীপ এবং মিসচিফ দ্বীপে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মেতায়েন করেছে। এর ফলে চীন এ এলাকায় আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে বেইজিং দক্ষিণ চীন সাগরে বিশাল সামরিক মহড়া চালিয়েছে এবং প্রেসিডেন্ট শি জিনপিং তা নিজে পরিদর্শন করেন। এরপরই ক্ষেপণাস্ত্র মোতায়েনের খবর প্রকাশ হলো।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.