ফিলিস্তিনিদের রক্ষার দায়িত্ব সৌদি আরবের নয়: সাবেক সৌদি জেনারেল

  যুগান্তর ডেস্ক    ০৪ মে ২০১৮, ১৯:০১ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনিদের রক্ষার দায়িত্ব সৌদি আরবের নয়: সাবেক সৌদি জেনারেল
সৌদি আরবের সাবেক সামরিক কমান্ডার জেনারেল আনোয়ার এশকি

সৌদি আরবের সাবেক সামরিক কমান্ডার জেনারেল আনোয়ার এশকি বলেছেন, তার দেশ ইসরাইলি দখলদারিত্বের মুখে ফিলিস্তিনিদের রক্ষা করতে বাধ্য নয়।

একই সঙ্গে তিনি বলেন, ইসরাইল নয় বরং ইরানের বিরুদ্ধে সৌদি আরবের সামরিক অভিযান চালানো উচিত।

আনোয়ার এশকি বর্তমানে সৌদি আরবের ‘মিডলইস্ট সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড লিগ্যাল স্টাডিজ’র চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করছেন।

তিনি বিবিসি আরবি বিভাগকে বৃহস্পতিবার দেয়া এক সাক্ষাৎকারে আরও বলেছেন, ফিলিস্তিনিদের রক্ষার বিষয়ে সৌদি আরবের বাড়তি কোনো দায়িত্ব নেই। ফিলিস্তিনিরা যেহেতু সৌদি নাগরিক নন সে কারণে রিয়াদের কাছ থেকে সুরক্ষা পাওয়ার কোনো অধিকার তারা রাখেন না।

আনোয়ার এশকি বলেন, যদি আপনার নিজের এবং আপনার প্রতিবেশীর বাড়িতে আগুন লাগে তাহলে আপনি স্বাভাবিকভাবেই নিজের বাড়ির আগুন নেভানোর জন্য ছুটে যাবেন।

ফিলিস্তিনিদের রক্ষার বিষয়ে সৌদি আরবের ঐতিহাসিক দায়িত্বের কথা অস্বীকার করে তিনি বলেন, বাস্তবতা হচ্ছে ইসরাইল কখনো সৌদি আরবে আগ্রাসন চালায়নি, সে কারণে তেল আবিবের বিরুদ্ধে সৌদি আরবের কোনো জবাব দেয়ারও প্রশ্ন নেই।

ইসরাইলের পক্ষে সাফাই গেয়ে সৌদি এ কর্মকর্তা বলেন, ইসরাইলকে নিছক সন্দেহবশত শত্রু ভাবা হয়।

উল্লেখ্য, জেনারেল এশকি সাম্প্রতিক মাসগুলোতে কয়েকবার ইসরাইল সফর করেছেন।

আঞ্চলিক সংঘাতের জন্য সৌদি এ কর্মকর্তা ইরানকে দায়ী করে বলেন, ইসরাইলের বিরুদ্ধে নয় বরং সৌদি আরবের উচিত ইরানের বিরুদ্ধে সামরিক অভিযান চালানো।

ইসরাইলের সঙ্গে সৌদি আরবের যখন দৃশ্যত সম্পর্ক ঘনিষ্ঠ হচ্ছে তখন জেনারেল এশকি এসব কথা বললেন।

সম্প্রতি সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান বলেছেন, শান্তির জন্য ফিলিস্তিনিদের মার্কিন পরিকল্পনা মেনে নেয়া উচিত, না হয় তাদের চুপ থাকতে হবে। সূত্র: পার্সটুডে।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter