নিরাপদ না হওয়া পর্যন্ত আফরিনে তুর্কি উপস্থিতি থাকবে: এরদোগান

  অনলাইন ডেস্ক ০৫ মে ২০১৮, ১৩:২২ | অনলাইন সংস্করণ

এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, নিরাপদ না হওয়া পর্যন্ত সিরিয়ার আফরিনে তুর্কি সেনাবাহিনীর উপস্থিতি থাকবে।

শুক্রবার ইস্তানবুলে যুব সম্মেলনে তিনি বলেন, আমরা আফরিনে থেকে যাব, ততক্ষণ পর্যন্ত থাকব, যতক্ষণ না সেখানের নিরাপত্তা নিশ্চিত করতে পারছি।-খবর আনাদুলু অনলাইনের।

এরদোগান বলেন, এর পর একে একে সন্ত্রাসী আক্রান্ত ইদলিব, তাল রিফাত ও মানবিজকেও মুক্ত করব।

ওয়াইপিজি যোদ্ধাদের হটাতে চলতি বছরের ২০ জানুয়ারি আফরিনে অভিযান চালায় তুরস্কের সেনাবাহিনী, যা শেষ হয় ১৮ মার্চ।

২০১৬ সালের আগস্ট থেকে গত বছরের মার্চ পর্যন্ত চালানো ইউফ্রেটিস শিল্ড অভিযান নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, তুরস্কের হস্তক্ষেপের অধিকার থাকলেও আমরা বেশ বিলম্ব করেছি।

তার ভাষ্য, ইউফ্রেটিস শিল্ড অনেকটা বিলম্বিত অভিযান ছিল। আমাদের যেটা আরও আগে শুরু করা উচিত ছিল। যদি আমরা আগেই ওই অভিযান চালাতাম, তাহলে কিলিস বারবার আক্রান্ত হত না।

নিজেদের সীমান্ত থেকে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের হটিয়ে দিতে ও কুর্দি বেসামরিক বাহিনীর যোদ্ধাদের অগ্রযাত্রা রুখতে সিরিয়ায় সেনা, ট্যাঙ্ক ও যদ্ধবিমান পাঠিয়েছিল তুরস্ক। যেটাকে ইউফ্রেটিস শিল্প অভিযান বলা হয়।

সেখানে নিজেদের উদ্দেশ্য সাধনে সিরিয়ার বিদ্রোহী বাহিনী ফ্রি সিরিয়ান আর্মিকে (এফএসএ) সমর্থন দেয় তুরস্কের বাহিনী।

তুরস্ক সীমান্তের অদূরে ইউফ্রেটিস নদীর তীরের সিরীয় শহর জারাবলুসের নিয়ন্ত্রণ নেয় এবং সীমান্তের প্রায় ১০০ কিলোমিটার বিস্তৃত একটি এলাকা থেকে আইএস যোদ্ধাদের হটিয়ে দেয়।

ঘটনাপ্রবাহ : অপারেশন অলিভ ব্রাঞ্চ

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.