ইরানের পরমাণু চুক্তি বাতিল করতে ইসরাইলি গোয়েন্দা ভাড়া

  অনলাইন ডেস্ক ০৬ মে ২০১৮, ১০:৩৫ | অনলাইন সংস্করণ

ট্রাম্প নেতানিয়াহু

ওবামা প্রশাসনের খুঁত বের করতে ও ইরানের পরমাণু চুক্তি নিয়ে সন্দেহ তৈরি করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সহকারীরা ইসরাইলের একটি ব্যক্তিগত মালিকানার গোয়েন্দা ফার্মের সঙ্গে চুক্তি করেছেন।

দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের কর্মকর্তা বেন রোডিস ও কোলিন খালের ত্রুটি বের করতে গত বছরের মে মাসে অপারেশন গেট ডার্ট বা ত্রুটি খোঁজার অভিযান চালানো হয়েছে।

অজ্ঞাত সূত্রের বরাতে যুক্তরাষ্ট্রের ট্যাবলয়েড ডেইলি মেইল এ খবর জানিয়েছে।

সূত্র জানায়, বছরখানেক আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন তেলআবিব সফর করতে যাচ্ছেন, তখন তার টিমের কর্মকর্তারা ইসরাইলি গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগ করেন।

ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তির কাঠামোর ভিত্তি দুর্বল করতেই এমনটা করা হয়েছিল বলে জানানো হয়েছে।

পারমাণবিক চুক্তির শর্ত ইরান মানছে না অভিযোগ করে আগামী ১২ মের আগে যুক্তরাষ্ট্র সেটি থেকে বের হয়ে আসবে বলে বারবার হুমকি দিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের কৌশলগত যোগাযোগের জাতীয় নিরাপত্তাবিষয়ক সাবেক উপ-উপদেষ্টা রোডিস এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা খালের রাজনৈতিক ও ব্যক্তিজীবন নিয়ে তথ্য সংগ্রহ করতে ইসরাইলি গোয়েন্দা সংস্থার সঙ্গে এই চুক্তি করা হয়েছে।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করতে যেসব কর্মকর্তা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, তাদের দোষ বের করতে পারলেই সেটি থেকে সহজে বের হওয়া যাবে বলে মনে করছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা।

সেক্ষেত্রে গোয়েন্দারা রোডিস ও খালের ব্যক্তিগত সম্পর্ক, ইরান-সমর্থিত কোনো লবিস্টের সঙ্গে তাদের যোগাযোগসহ তারা এই শান্তিচুক্তি থেকে ব্যক্তিগত কিংবা রাজনৈতিকভাবে লাভবান হয়েছিলেন কিনা তাও খতিয়ে দেখা হয়েছে।

তথ্য ফাঁস করে ওবামার ওই দুই কর্মকর্তা কোনো বিধি লঙ্ঘন করেছিল কিনা তা জানতে বিখ্যাত ইরানি-আমেরিকার ও চুক্তি সমর্থক সাংবাদিকদের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter