ভারতের নতুন শিক্ষানীতিতে প্রাধান্য পাবে হিন্দি

  অনলাইন ডেস্ক ০৬ মে ২০১৮, ১১:২৬ | অনলাইন সংস্করণ

সত্যপাল সিংহ

পৌনে ২০০ বছর ধরে ঔপনিবেশিক শাসনে যাঁতাকলে পিষ্ট হলেও ভারতে সব কাছে প্রাধান্য পায় ইংরেজি। এ অবস্থায় হিন্দিকে প্রাধান্য দিয়ে নতুন নতুন শিক্ষানীতি প্রণয়নের কথা বলছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সত্যপাল সিংহ অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নতুন শিক্ষানীতি প্রণয়নের কথা জানিয়েছেন।

তিনি বলেন, ১৮৩৫ সালে শিক্ষানীতি চালু হওয়ার সময় লর্ড ম্যাকুলে বলেছিলেন, ভারতীয়রা শুধু চেহারা, রক্তেই ভারতীয় থাকবে, কিন্তু ভাবনাচিন্তায় হবে ব্রিটিশ। আমরা মাতৃভাষায় কাজকর্ম করার কথা বলি বটে, কিন্তু কাজের কাজ কিছুই হয় না।

সত্যপাল আরও বলেন, দেশের সেই নেতা কারা, যারা হিন্দিকে গুরুত্ব দেননি? শিগরির নয়া শিক্ষানীতি আসছে। এটি খুব দুর্ভাগ্যজনক যে, ইংরেজি না জানার জন্য অনেকে হীনমন্যতায় ভোগেন। মায়ের মতো নিজের ভাষাও বদলানো যায় না।

অনুষ্ঠানে হিন্দিতে লেখা প্রযুক্তিগত শিক্ষার সেরা বইপত্রের লেখকদেরও অনুষ্ঠানে পুরস্কৃত করেন মন্ত্রী।

তবে বহু ভাষার দেশটিতে ইংরেজির পরিবর্তে শুধু হিন্দির প্রাধান্য নিয়েও প্রশ্ন রয়েছে। বিশেষ করে বাংলা ভাষা কম গুরুত্ব পাচ্ছে বলে অভিযোগ করছেন পশ্চিমবঙ্গের বাসিন্দারা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter