প্রথমবার নারী প্রধান পেতে যাচ্ছে সৌদি ফরেন বিজনেস কাউন্সিল
jugantor
প্রথমবার নারী প্রধান পেতে যাচ্ছে সৌদি ফরেন বিজনেস কাউন্সিল

  যুগান্তর ডেস্ক  

১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩০:০৮  |  অনলাইন সংস্করণ

সৌদি আরব

বিশিষ্ট সৌদি ব্যবসায়ী নেতা ওসিনিয়র এক্সিকিউটিভ লুবনা ওলিয়ানকে সৌদি-সুইডিশ বিজনেস কাউন্সিলের (এসএসবিসি) বোর্ড এবং নির্বাহী কমিটির চেয়ারপারসন হিসেবে মনোনীত করা হয়েছে। এই প্রথমবারের মতো কোনো নারী এই দায়িত্ব নিতে যাচ্ছেন। আগামী চার বছরের জন্য এসএসবিসির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন লুবনা।

মুহাম্মদ ব্যাটার্জি এবং সৌদ আল-সুলাইমানকে তার সহকারী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

লুবনাকে চেয়ারপারসন হিসেবে দায়িত্ব দেওয়াকে এসএসবিসির ইতিহাসে প্রথম হিসেবে অভিহিত করা হচ্ছে। সৌদি ফরেন বিজনেস কাউন্সিল গঠনের ২০ বছরের মধ্যে তিনিই প্রথম সৌদি নারী যিনি, এই দায়িত্ব নিলেন।

সৌদি আরবের বাণিজ্যিক জগতে লুবনা একজন পরিচিত মুখ। তিনি অনেক সৌদি নারীর জন্য রোল মডেল। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে অনেক নারী ব্যবসায় অঙ্গনে পা রেখেছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। ২০০৫ সালে টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ঠাঁই করে নিয়েছিলেন লুবনা। ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকাতেও বেশ কয়েকবার এসেছে তার নাম।

প্রথমবার নারী প্রধান পেতে যাচ্ছে সৌদি ফরেন বিজনেস কাউন্সিল

 যুগান্তর ডেস্ক 
১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩০ পিএম  |  অনলাইন সংস্করণ
সৌদি আরব
ছবি : সংগৃহীত

বিশিষ্ট সৌদি ব্যবসায়ী নেতা ও সিনিয়র এক্সিকিউটিভ লুবনা ওলিয়ানকে সৌদি-সুইডিশ বিজনেস কাউন্সিলের (এসএসবিসি) বোর্ড এবং নির্বাহী কমিটির চেয়ারপারসন হিসেবে মনোনীত করা হয়েছে। এই প্রথমবারের মতো কোনো নারী এই দায়িত্ব নিতে যাচ্ছেন।  আগামী চার বছরের জন্য এসএসবিসির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন লুবনা।

মুহাম্মদ ব্যাটার্জি এবং সৌদ আল-সুলাইমানকে তার সহকারী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। 

লুবনাকে  চেয়ারপারসন হিসেবে দায়িত্ব দেওয়াকে এসএসবিসির ইতিহাসে প্রথম হিসেবে অভিহিত করা হচ্ছে। সৌদি ফরেন বিজনেস কাউন্সিল গঠনের ২০ বছরের মধ্যে তিনিই প্রথম সৌদি নারী যিনি, এই দায়িত্ব নিলেন।

সৌদি আরবের বাণিজ্যিক জগতে লুবনা একজন পরিচিত মুখ। তিনি অনেক সৌদি নারীর জন্য রোল মডেল। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে অনেক নারী ব্যবসায় অঙ্গনে পা রেখেছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। ২০০৫ সালে টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ঠাঁই করে নিয়েছিলেন লুবনা।  ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকাতেও বেশ কয়েকবার এসেছে তার নাম।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন