ফের চীন সফরে গেলেন কিম

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১৪:১৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দুই মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো চীন সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন।

দেশ দুটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, সোম ও মঙ্গলবার তারা উপকূলীয় শহর দালিয়ানে দেখা করেছেন।

কিমের সফর শেষ হওয়ার পরই কেবল এই সফরের খবর প্রকাশ করা হয়েছে।

চলতি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক হওয়ার কথা রয়েছে। পরিকল্পিত ওই বৈঠকের আগে চীনা প্রেসিডেন্টের সঙ্গে দেখা করলেন কিম।

এর আগে গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে শীর্ষ বৈঠকের আগেও মার্চে চীনে গিয়ে প্রেসিডেন্ট শিয়ের সঙ্গে বৈঠক করেছিলেন উত্তর কোরিয়ার এ শীর্ষ নেতা।

সিনহুয়া জানিয়েছে, সফরে কিমকে ভোজে আপ্যায়িত করেন প্রেসিডেন্ট শি এবং অর্থনৈতিক উন্নতির লক্ষে উত্তর কোরিয়ার কৌশলগত অবস্থান পরিবর্তনে চীনের সমর্থন আছে বলে জানান।

শি বলেন, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণে উত্তর কোরিয়ার অবস্থানকে চীন সমর্থন করে এবং উপদ্বীপের ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার বিরোধ সংলাপ ও পরামর্শের মাধ্যমে মিটিয়ে ফেলার বিষয়টিকেও সমর্থন করে।

উত্তরে কিম বলেন, যতদিন সংশ্লিষ্ট পক্ষগুলো উত্তর কোরিয়ার প্রতি শত্রুতামূলক নীতি ও নিরাপত্তা হুমকি পরিহার করবে, ততদিন উত্তর কোরিয়ার পারমাণবিক (ক্ষমতার) কোনো প্রয়োজন নেই এবং পারমাণবিক অস্ত্রমুক্তকরণ উপলব্ধি করা যেতে পারে।