জনসনের টিকা প্রয়োগ স্থগিত করল স্লোভেনিয়া
jugantor
জনসনের টিকা প্রয়োগ স্থগিত করল স্লোভেনিয়া

  রাকিব হাসান রাফি, স্লোভেনিয়া থেকে  

০১ অক্টোবর ২০২১, ০১:২১:০৬  |  অনলাইন সংস্করণ

জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়া।

বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইয়ানেজ পোকলুকারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্লোভেনিয়ার প্রভাবশালী ইংরেজি সংবাদ মাধ্যম দ্যা স্লোভেনিয়ান টাইমস। টিকা গ্রহণের পনের দিনের মাথায় ২২ বছর বয়সী এক তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী ইয়ানেজ পোকলুকার জানান, বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সাময়িক সময়ের জন্য স্লোভেনিয়ায় জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে টিকা গ্রহণের পর কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবে ২২ বছর বয়সী এ তরুণীর মৃত্যু হয়েছে কি না সে বিষয়ে এখনও আমরা পুরোপুরিভাবে নিশ্চিত নই। তাই সামগ্রিক বিষয়ে অধিকতর তদন্তের প্রয়োজন।

প্রসঙ্গত, গ্রীষ্মের বিদায়ের সঙ্গে সঙ্গে স্লোভেনিয়াসহ আশেপাশের দেশগুলোতে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা।

গত সপ্তাহে দেশটির সরকার পার্শ্ববর্তী দেশ হাঙ্গেরি থেকে জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক লক্ষ ডোজের করোনার টিকা আমদানির ঘোষণা দিয়েছিল। উল্লেখ্য, স্লোভেনিয়াতে এখন পর্যন্ত মোট এক লাখ বিশ হাজার মানুষকে এ টিকা দেওয়া হয়েছে। এর আগেও দেশটিতে এ টিকা গ্রহণের পর পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

স্লোভেনিয়া সরকারের ভ্যাকসিন কার্যক্রম প্রকল্পের প্রধান উপদেষ্টা বোয়ানা বিওভিচ বলেছেন, জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে আমাদের আরও এক সপ্তাহ গবেষণার প্রয়োজন। এরপর হয়তো বা আমরা নিশ্চিতভাবে বলতে পারবো আমাদের এ ভ্যাকসিনের প্রয়োগ পুরোপুরিভাবে বন্ধ করা উচিত কি না। তবে বর্তমানে আমরা ফাইজার ও বায়োএনটেক এবং মডার্না উদ্ভাবিত এমআরএনএ ভ্যাকসিনের সাহায্যে পুরো টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে চাই।

জনসনের টিকা প্রয়োগ স্থগিত করল স্লোভেনিয়া

 রাকিব হাসান রাফি, স্লোভেনিয়া থেকে 
০১ অক্টোবর ২০২১, ০১:২১ এএম  |  অনলাইন সংস্করণ

জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়া।

বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইয়ানেজ পোকলুকারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্লোভেনিয়ার প্রভাবশালী ইংরেজি সংবাদ মাধ্যম দ্যা স্লোভেনিয়ান টাইমস।  টিকা গ্রহণের পনের দিনের মাথায় ২২ বছর বয়সী এক তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী ইয়ানেজ পোকলুকার জানান, বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সাময়িক সময়ের জন্য স্লোভেনিয়ায় জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে টিকা গ্রহণের পর কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবে ২২ বছর বয়সী এ তরুণীর মৃত্যু হয়েছে কি না সে বিষয়ে এখনও আমরা পুরোপুরিভাবে নিশ্চিত নই।  তাই সামগ্রিক বিষয়ে অধিকতর তদন্তের প্রয়োজন।

প্রসঙ্গত, গ্রীষ্মের বিদায়ের সঙ্গে সঙ্গে স্লোভেনিয়াসহ আশেপাশের দেশগুলোতে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা।

গত সপ্তাহে দেশটির সরকার পার্শ্ববর্তী দেশ হাঙ্গেরি থেকে জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক লক্ষ ডোজের করোনার টিকা আমদানির ঘোষণা দিয়েছিল।  উল্লেখ্য, স্লোভেনিয়াতে এখন পর্যন্ত মোট এক লাখ বিশ হাজার মানুষকে এ টিকা দেওয়া হয়েছে।  এর আগেও দেশটিতে এ টিকা গ্রহণের পর পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

স্লোভেনিয়া সরকারের ভ্যাকসিন কার্যক্রম প্রকল্পের প্রধান উপদেষ্টা বোয়ানা বিওভিচ বলেছেন, জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে আমাদের আরও এক সপ্তাহ গবেষণার প্রয়োজন। এরপর হয়তো বা আমরা নিশ্চিতভাবে বলতে পারবো আমাদের এ ভ্যাকসিনের প্রয়োগ পুরোপুরিভাবে বন্ধ করা উচিত কি না।  তবে বর্তমানে আমরা ফাইজার ও বায়োএনটেক এবং মডার্না উদ্ভাবিত এমআরএনএ ভ্যাকসিনের সাহায্যে পুরো টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে চাই।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও খবর