ইরান-ইসরাইলের পাল্টাপাল্টি হামলা

সব পক্ষকে সংযম অবলম্বনের আহ্বান রাশিয়ার

  অনলাইন ডেস্ক ১০ মে ২০১৮, ১৫:৩৬ | অনলাইন সংস্করণ

সিরিয়া

সিরিয়ায় ইরানের সামরিক স্থাপনায় ইসরাইলের হামলার পর সব পক্ষকে সংযম অবলম্বনের আহ্বান জানিয়েছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ।

তিনি বলেন, পরিস্থিতি নিয়ে রাশিয়া উদ্বিগ্ন। আমরা সব পক্ষের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করে সংযম অবলম্বনের আহ্বান জানিয়েছি।

এর আগে বুধবার মধ্যরাতে প্রথমবারের মতো অধিকৃত গোলান মালভূমিতে ইসরাইলের সেনাবাহিনীর অবস্থানে অন্তত ২০টি ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে ইরান।

এ হামলার জবাবে সিরিয়ায় কয়েকডজন ইরানি সামরিক স্থাপনায় আঘাত হেনেছে ইসরাইল।-খবর এএফপি ও গার্ডিয়ান।

বুধবার ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরে যাওয়ার ঘোষণা কেন্দ্র করে চলা উত্তেজনার মধ্যে এ হামলা-পাল্টাহামলার ঘটনা ঘটেছে।

গোলান মালভূমিতে ইসরাইলের সামরিক অবস্থান লক্ষ্য করে ইরানের অবিরাম রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার পরপরই তারা এ হামলা চালায়।

ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করেছে। তবে সব ধ্বংস করতে পারেনি।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস সাংবাদিকদের বলেন, তারা সিরিয়ায় ইরানি সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে। ইরানি গোয়েন্দা, রসদ, অস্ত্রভাণ্ডার ও যানবাহনসহ যেখান থেকে রকেট হামলা চালানো হয়েছে, সেখানে স্থাপনা হামলার লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

তিনি বলেন, সাম্প্রাতিক বছরগুলোতে ইসরাইলের এটিই সবচেয়ে বড় সামরিক অভিযান ও ইরানের বিরুদ্ধে সর্ববৃহৎ হামলা। তবে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানা জানিয়েছে, তারা বেশ কয়েকটি রকেট ধ্বংস করে দিয়েছে।

এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ইরানের কাছ থেকেও কোনো মন্তব্য আসেনি।

লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস বলেন, ইরানি আল কুদস ব্রিগেডের সদস্যরা এ হামলা চালিয়েছেন। ইসরাইল এ হামলাকে গুরুত্বের সঙ্গে নিয়েছে। এখানেই পরিস্থিতির অবসান ঘটছে না।

তিনি বলেন, আমরা উত্তেজনা বাড়াতে চাই না। তবে হামলার শিকার হলে তার জোরালো জবাব দেয়া হবে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter