ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

প্রকাশ : ১১ মে ২০১৮, ১১:৩২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে দেশটির তিন কোম্পানি ও ছয় নাগরিকের ওপর এ নিষেধাজ্ঞা  দেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতির পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার দুদিন পর এ নিষেধাজ্ঞা আরোপ করল ওয়াশিংটন।

পর্যবেক্ষকরা মনে করছেন, পরমাণু সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে গিয়ে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে অর্থনৈতিক সংকট তৈরি করে ইরানিদের মধ্যে অসন্তোষ তৈরির পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া ট্রাম্পের ঘোষণার পরপরই ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল ও ইরানের মধ্যে যুদ্ধে জড়িয়ে পড়ার প্রবণতা বেড়েছে বলে উদ্বেগ জানাচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়।

সর্বশেষ বুধবার ইসরাইল অধিকৃত গোলানে ইরানের আইআরজিসির আলকুদস বাহিনী রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর পাল্টা জবাবে সিরিয়ায় ইরানের সামরিক অবস্থান লক্ষ্য করে হামলা চালানোর দাবি করে ইসরাইল।

এ পাল্টাপাল্টি হামলাকে ঘিরে দুই দেশ যুদ্ধে জড়িয়ে পড়ছে জানিয়ে তাদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ প্রভাবশালী পশ্চিমা দেশগুলোর কর্মকর্তারা।