অত্যাধুনিক সামরিক বিমান তৈরি করছে চীন

  অনলাইন ডেস্ক ১৬ মে ২০১৮, ২৩:২২ | অনলাইন সংস্করণ

চীন

আধুনিক বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে চীন অত্যাধুনিক সামরিক বিমান তৈরি করছে চীন। সম্প্রতি স্যাটেলাইট ইমেজে ধরা পড়ল চীনের ওই প্রকল্প।

সেই ছবিতে দেখা যাচ্ছে ওয়াই-টুয়েন্টি নামের ওই বিমান সংখ্যায় বাড়ছে। চীনের প্রোডাকশন হাব ইয়ানলিয়াং-এ বিভিন্ন পর্যায়ে রয়েছে সেইসব যুদ্ধবিমান।

ছয়টি বিমান দেখা যাচ্ছে ছবিতে। দেশে তৈরি সেই বিমানের কোডনেম দেয়া হয়েছে ‘কিনপেং’। এটি আসলে চীনের এক পৌরাণিক পাখি, যা নাকি কয়েক হাজার কিলোমিটার উড়ে যেতে পারতো ।

চীনের সরকারি সংস্থা ‘অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অফ চায়না’ ওই বিমানগুলি তৈরি করছে। এসব বিমানের সঙ্গে রাশিয়ার এল- সেভেন সিক্স বিমানের বেশ মিল রেয়ছে। রাশিয়ার এই বিমান ভারতের কাছেও রয়েছে।

আবার চীনের এই বিমানের সঙ্গে মার্কিন এয়ারফোর্সের সি-১৭ গ্লোবমাস্টারেরও অনেক মিল রয়েছে, বিশেষত পিছনের দিকের অংশে। আমেরিকার এই বিমানও রয়েছে ভারতের হাতে।

চীন মূলত সেনা ও অস্ত্র বহণের জন্য তৈরি করছে এগুলি। এতে চীনের ইলেকট্রিক ওয়ারফেয়ার বা রিফুয়েলিং ইকুইপমেন্ট বহণ করা হবে বলেও মনে করা হচ্ছে।

প্রতিকূল আবহাওয়াতে যাতে দ্রুত অস্ত্র পৌঁছে দেয়া যায়, তার জন্যই তৈরি এই বিমান। ২০১৩ সালে প্রথম এই বিমান উড়িয়েছিল চীন। স্যাটেলাইট ইমেজে সেই ছবিও ধরা পড়ে যায়।

আগামী দিনে চীন এর মধ্যে কয়েকটিকে মিড-এয়ার রিফুয়েলার হিসেবে ব্যবহার করবে। কয়েকটি ট্রায়াল ভার্সন বিভিন্ন প্রদর্শনীতে দেখা গেলেও, এখনও পর্যন্ত আকাশে ওড়াতে দেখা যায়নি এই বিমানগুলি।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.