ফ্রান্সের টোটাল গেলে আসবে চীনের সিএনপিসি: ইরান

প্রকাশ : ১৭ মে ২০১৮, ১৮:৫২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ বলেছেন, তার দেশের সাউথ পার্স-১১ গ্যাসক্ষেত্রের উন্নয়নে নিয়োজিত ফ্রান্সের বিখ্যাত জ্বালানি কোম্পানি টোটাল চলে গেলে এর স্থানে চীনের একটি কোম্পানি আসতে প্রস্তুত আছে।

জাঙ্গানেহ'র বরাত দিয়ে ইরানের তেল মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইট বলেছে, "টোটাল বলেছে যে সাউথ পার্স-১১ এ কাজ অব্যাহত রাখার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ছাড়পত্র পাওয়া না গেলে তারা ইরানের সঙ্গে করা চুক্তি বাতিল করবে। যদি তেমনটি ঘটে তাহলে টোটালের পরিবর্তে চীনের কোম্পানি সিএনপিসি কাজ করবে।"

বুধবার এক বিবৃতিতে টোটাল বলেছে, ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার পর দেশটির সাউথ পার্স-১১ তেল ক্ষেত্রের সঙ্গে করা চুক্তি তারা বাতিল করবে।      
টোটাল আরও বলেছে, গত  ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় জাতি গোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ার পাশাপাশি তেহরানের ওপর পরমাণু-সংক্রান্ত নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। এর ফলে টোটাল তার কর্মকাণ্ড নির্দিষ্ট সময়ে গুটিয়ে আনতে বাধ্য হবে।

কোম্পানিটি বলেছে, আগামী  ৪ নভেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সুনির্দিষ্টভাবে কোনো মওকুফ ঘোষণা না আসা পর্যন্ত তারা তাদের সংশ্লিষ্ট প্রকল্পগুলো সে সময় পর্যন্ত চালিয়ে যাবে।