সিরিয়ায় সবচেয়ে খারাপ বছর ২০১৮: জাতিসংঘ

  যুগান্তর ডেস্ক ১৯ মে ২০১৮, ০২:৫৭ | অনলাইন সংস্করণ

সিরিয়া
ছবি: এএফপি

সাত বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে চলতি বছর সবচেয়ে বেশি মানবাধিকার সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সিরিয়া সংকটের মানবাধিকার বিষয়ক সমন্বয়ক প্যানোস মৌমটজিস শুক্রবার বলেন, গৃহযুদ্ধ শুরু হওয়ার পর দেশটিতে যে ভয়াবহ মানবাধিকার সংকট তৈরি হয়েছে, চলতি বছর তা আগের যে কোনো সময়কে ছাড়িয়ে গেছে। ২০১৮ সাল হচ্ছে দেশটির সবচেয়ে খারাপ বছর।-খবর রয়টার্সের।

তিনি বলেন, হঠাৎ করেই পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে। দেখা গেছে, ব্যাপক সংখ্যক মানুষ বসতিহীন হয়ে পড়েছেন। বেসামরিক লোকজনের সুরক্ষার প্রতি ন্যূনতম সম্মান দেখানো হয়নি। মানুষের জীবন যাপন পুরোপুরি ওলট-পালট হয়ে গেছে।

এই মানবাধিকারকর্মী বলেন, আধুনিক ইতিহাসে সিরিয়া সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। এখানে স্বাস্থকর্মী ও হাসপাতালে হামলা করা হয়েছে। সারা পৃথিবীতে এ ধরনের হামলার ৭০ শতাংশই সিরিয়ায় ঘটেছে বলে তিনি জানান।

জাতিসংঘের দেয়া তথ্যে জানা গেছে, সিরিয়ায় পহেলা জানুয়ারি থেকে ৪ মে পর্যন্ত বিভিন্ন হাসপাতালে সামরিক হামলায় ৮৯জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। ২০১৭ সালে যেখানে ৭৩জন নিহত হয়েছিলেন।

চলতি বছর পূর্ব ঘৌটা ও ইদলিবের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সবচেয়ে বেশি হামলার ঘটনা ঘটেছে।

ব্যাপক বোমা হামলার মাধ্যমে সরকারি বাহিনী পূর্ব ঘৌটার নিয়ন্ত্রণ নেয়ার আগে এটা ছিল বিদ্রোহীদের সবচেয়ে বড় ঘাঁটি।

আর ২৫ লাখ জনসংখ্যার উত্তরপূর্বাঞ্চলীয় ইদলিব এখনো বিদ্রোহীদের করতলে রয়েছে। সংঘাতের সঙ্গে পাল্লা দিয়ে ইদলিবের জনসংখ্যা বাড়ছে। যে সব অঞ্চলের বিদ্রোহীরা আত্মসমর্পণ করছেন, তারা এসে এখানে আশ্রয় নিচ্ছেন।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter