কর্নাটকে ২ দিনেই বিজেপি সরকারের পতন

  যুগান্তর ডেস্ক ২১ মে ২০১৮, ০৮:২৮ | অনলাইন সংস্করণ

মোদি
ছবি: বিবিসি

প্রায় সপ্তাহব্যাপী নাটক শেষে ফের চমক। তড়িঘড়ি শপথ নিয়েও হল না শেষ রক্ষা। ভারতের সবচেয়ে কম সময়ের সরকারের নজির গড়ে কর্র্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন ইয়েদুরাপ্পা।

শনিবার দিনভর নাটকের পর পরাজয় নিশ্চিত জেনে আস্থা ভোটে না গিয়েই মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন তিনি।

আস্থা ভোটে বিজেপি জিততে পারবে না এটি পরিষ্কার হওয়ার পরই দিল্লি থেকে পাওয়া নির্দেশ অনুযায়ী শনিবার ইয়েদুরাপ্পা মুখ্যমন্ত্রীর পদ থেকে পদ্যতাগ করেন। খবর রয়টার্স, আনন্দবাজার।

ওই দিনই রাজ্যপাল বাজুভাই বালার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন সাবেক মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। এর মধ্যদিয়ে সরকার গঠনের দু’দিনের মাথায় বিজেপি সরকারের পতন হল। ইয়েদুরাপ্পার পদত্যাগে শেষ হাসিটা হাসছে কংগ্রেস জেডিএস জোট।

বুধবার কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন কংগ্রেস- জনতা দল (সেক্যুলার) জোটের নেতা এইচডি কুম্বারস্বামী। এ দিন রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে বলে জানিয়েছে এনডিটিভি।

২২৩ আসনের কর্নাটক বিধানসভায় ম্যাজিক ফিগার ১১৩। রাজনৈতিক মহলের হিসেবে কংগ্রেস, জেডিএস, নির্দল ও বিএসপি বিধায়ক মিলে প্রায় ১১৭টি আসন রয়েছে জোট সরকারের কাছে।

সেক্ষেত্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সমর্থন পেতে কোনো কষ্টই করতে হবে না কংগ্রেস-জেডিএসকে।

কর্নাটক সরকারের ভবিষ্যৎ এবার কংগ্রেস জোটের সরকার। তবে কবে নাগাদ এ সম্পূর্ণ প্রক্রিয়া শেষ হয় এখন সেটাই দেখার।

ইয়েদুরাপ্পার এ ২ দিনের শাসনকালই দেশের ইতিহাসে সব থেকে স্বল্পদিনের শাসনকাল এর আগে সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির শাসনকালই ছিল সব থেকে স্বল্পদিনের শাসনকাল ১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি সেবারও নিশ্চিত পরাজয় বুঝেই পদত্যাগ করেছিলেন বাজপেয়ি।

এবারের কর্নাটক বিধানসভা নির্বাচনের ফলাফল ত্রিশঙ্কু হওয়ায় বিজেপি ও জেডিএস-কংগ্রেস সরকার গঠনের দাবি রেখেছিল রাজ্যপালের কাছে।

নির্বাচনে ২২৩ আসনের মধ্যে ১০৪টি আসন বিজেপির দখলে। ম্যাজিক ফিগার ছিল ১১৩। তবে সরকার গঠনে আরও ৮ বিধায়কের সমর্থন দরকার ছিল। কিন্তু রাজ্যপাল বাজুভাই বালা বিধানসভার সবচেয়ে বড় দল হিসেবে বিজেপিকে সরকার গঠনের জন্য আহ্বান জানান।

বিধানসভার বিধায়কদের আস্থা অর্জনের জন্য তিনি ইয়েদুরাপ্পাকে সময় দিয়েছিলেন ১৫ দিন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.