মার্কিন সেনা প্রত্যাহারের দাবিতে বাহরাইনে বিক্ষোভ

  অনলাইন ডেস্ক ২১ মে ২০১৮, ১১:২৫ | অনলাইন সংস্করণ

বাহরাইন

বাহরাইনের বেশিরভাগ নাগরিক শিয়া মুসলমান হলেও দীর্ঘদিন ধরে সৌদি আরবের অনুগত একটি সুন্নি রাজতান্ত্রিক পরিবার দেশটি শাসন করে আসছে।

আলে খলিফার এ সরকার মার্কিন সরকারের প্রতি মারাত্মকভাবে নতজানু। মূলত শাসক পরিবারের মদদেই ১৯৯৫ সাল থেকে বাহরাইনে রয়েছে মার্কিন পঞ্চম নৌবহরের ঘাঁটি। এ দেশটিতেই রয়েছে মধ্যপ্রাচ্যে মার্কিন নৌবাহিনীর কেন্দ্রীয় কমান্ড।

কিন্তু বাহরাইনের সাধারণ মানুষ মার্কিন সেনা উপস্থিতি আর সহ্য করতে পারছেন না। তাই মার্কিন সেনা প্রত্যাহারের জন্য রাজধানী মানামসহ দেশটির বিভিন্ন স্থানে বিশাল বিক্ষোভ হয়েছে।

দেশটিতে মোতায়েন মার্কিন মেরিন সেনা প্রত্যাহার ও মার্কিন নৌঘাঁটি বন্ধের দাবিতে বাহরাইনজুড়ে হাজার হাজার মানুষ ওই বিক্ষোভে অংশ নেন।

বিক্ষোভকারীদের হাতে ছিল নানা রকমের প্ল্যাকার্ড ও ব্যানার-ফেস্টুন। এতে মার্কিন বাহিনীকে উদ্দেশ্য করে লেখা ছিল- 'শিগগির আমাদের দেশ ছাড়।'

এ ছাড়া বাহরাইনের রাজতন্ত্র ও স্বৈরশাসক হামাদ বিন ঈসা আলে খলিফার প্রতি অব্যাহত সমর্থন দেয়ার জন্য বিক্ষোভকারীরা আমেরিকার নিন্দা জানিয়ে নানা স্লোগান দেন। বিক্ষোভকারীরা গাজায় ফিলিস্তিনি জনগণের ওপর ইহুদিবাদী ইসরাইলের বর্বর হত্যাকাণ্ডেরও নিন্দা জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter