ভারতের আকাশ ক্ষেপণাস্ত্র কিনছে কারা?

  যুগান্তর ডেস্ক    ২১ মে ২০১৮, ১৭:৫৫ | অনলাইন সংস্করণ

ভারতের আকাশ ক্ষেপণাস্ত্র কিনছে কোন কারা?
আকাশ ক্ষেপণাস্ত্র

ভারতের মাটিতে তৈরি আকাশ ক্ষেপণাস্ত্র কিনতে আগ্রহ প্রকাশ করেছে কয়েকটি দেশ। শনিবার এ তথ্য জানিয়েছেন দেশটির ডিআরডিওর কর্মকর্তারা।

ডিআরডিওর চেয়ারম্যান এস ক্রিস্টোফার বলেন, আকাশ হল মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল। আর অনেক দেশই সেই মিসাইলের প্রতি আগ্রহ দেখিয়েছে।

ফাইটার জেট, ক্রুজ মিসাইল, এয়ার টু সারফেস মিসাইল কিংবা ব্যালিস্টিক মিসাইলকে মুহূর্তে ধ্বংস করার ক্ষমতা রাখে এই আকাশ মিসাইল।

এই মিসাইল বিক্রি নিয়ে অনেক দেশের সঙ্গে কথা চলছে বলে জানিয়েছেন ক্রিস্টোফার। তবে কোন দেশ এবিষয়ে আগ্রহী, তা নিয়ে কোনও বিস্তারিত তথ্য দেওয়া হয়নি।

তিনি আরও জানিয়েছেন, যে এবছর বাজেটে রিসার্চ ও ডেভেলপমেন্টের জন্য ২০০০ কোটি টাকা বরাদ্দ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ব্রহ্মোস মিসাইল রফতানিরও চেষ্টা চলছে বলে উল্লেখ করেছেন তিনি।

একদিকে যেমন ভারতীয় সেনা ও বায়ুসেনায় এই মিসাইলের চাহিদা বাড়ছে, অন্যদিকে বাইরের দেশেও আগামী তিন থেকে চার বছর ধরে এই মিসাইলের চাহিদা থাকবে বলে জানিয়েছেন ভারত ডায়মানিকসের ম্যানেজিং ডিরেক্টর ভি উদয় ভাস্কর।

অন্যদিকে, কোয়েম্বাটুরে একটি অস্ত্র নির্মাণকারী কারখানা তৈরি করতে চলেছে এল অ্যান্ড টি। আগামী ১০ মাসে তারা ইসরোর জন্য রকেট বানাবে বলে জানিয়েছে।

এই সংস্থা ইতিমধ্যেই ৫০০ কোটি টাকা এই প্রকল্পের জন্য খরচ করেছে। এখান থেকেই তৈরি হবে ব্রহ্মোস মিসাইলের এয়ার ফ্রেম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter